বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


তুষারধারায় ফুট ওভারব্রিজের অভাবে প্রায়ই ঘটছে মর্মান্তিক দুর্ঘটনা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মাহদী হাসানাত খান : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সুপ্রসিদ্ধ ও জনপ্রিয় এলাকার নাম ‘তুষারাধারা আবাসিক এলাকা (সাদ্দাম মার্কেট)’। এখানে রয়েছে অসংখ্য মানুষের কর্মস্থল এবং বাসস্থান।  কলকারখানা, দোকানপাট, স্কুল, কলেজ, মাদরাসাসহ বিভিন্ন প্রতিষ্ঠানও রয়েছে এখানে।

সুপ্রসিদ্ধ হওয়ার কারণে ‘তুষারধারা আ/এলাকাকে কেন্দ্র করে বহুদিন ধরেই  এ গড়ে উঠেছে বাস স্টেশনসহ নানা ধরনের যানবাহনের স্টেশন। প্রতিনিয়ত এই মহাসড়কটি পারাপার হয় সব শ্রেণী-পেশার অগুনতি মানুষ। তাদের মধ্যে রয়েছে অসুস্থ, বয়োবৃদ্ধে এবং বিভিন্ন বয়সী শিক্ষার্থীরা অগ্রগণ্য।

ব্যস্ত এ মহাসড়কটি পারাপারের সময় প্রায়ই মর্মান্তিক দুর্ঘটনার শিকারসহ প্রাণ হারাচ্ছে  মানুষ। যা কারো অজানা নয়। দুর্বিষহ এ সমস্যা থেকে পরিত্রাণ পাবার জন্য প্রায় কয়েক দশক যাবৎ একটি ‘ফুট ওভারব্রিজ’-এর দাবি জানিয়ে আসছে ‘তুষারধারা আ/এ, সাদ্দাম মার্কেট’-এর ব্যবসায়ী, বাড়িওয়ালাসহ সর্বস্তরের জনগণ।

যদিও কিছুদিন ধরে একটি ফুট ওভারব্রিজের নির্মাণ কাজ শুরু হয়েছে— তবে সেটা তুষারধারা আ/এ (সাদ্দাম মার্কেট) বাস স্টেশন থেকে অনেক দূর এগিয়ে অন্য একটি এলাকাকে কেন্দ্র করে। যার দ্বারা কোনো উপকার আসবে না তুষারধারা আবাসিক এলাকার জনগণের।

তুষারধারা আ/এ ও সাদ্দাম মার্কেটসহ তার আশপাশের জনসাধারণের অভিযোগ, প্রভাবশালী একটি মহল প্রভাব খাটিয়ে ফুট ওভারব্রিজটি বাস স্টেশন থেকে দূরে সরিয়ে, তাদের এলাকার সামনে করিয়ে নিচ্ছে। যাতে করে তাদের সুবিধা অর্জনে সহজ হয়।

তবে, স্টপেজ থেকে সরিয়ে নির্মাণাধীন ব্রিজটি সাধারণ জনগণের কোনো উপকারে আসবে না বলে জনগণের দাবি।

অভিযুক্ত এলাকাটির উপর মহলের কয়েকজনের কাছে এ ব্যাপারে জানতে চাওয়া হলে, তারা বিষয়টি সম্পূর্ণ ভিত্তিহীন বলে দাবি করেন। তারা বলেন, ‘সড়ক ও জনপদ বিভাগের পরিকল্পনা মোতাবেকই এখানে ফুট ওভারব্রিজটি নির্মাণ করা হচ্ছে। এসব বিষয়ে আমাদের কোনো হাত নেই’।

তুষারধারা আ/এ কল্যাণ সমিতির সভাপতি জনাব আমিনুর রহমান বলেছেন, ‘দীর্ঘদিন যাবৎ তুষারধারা আ/এ, সাদ্দাম মার্কেটের ফুট ওভারব্রিজের জন্য আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে যাচ্ছি। কিন্তু আশানুরূপ কোনো ফল পাচ্ছি না।

ফুট ওভারব্রিজটির তৈরির ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোনো তৎপরতাই পরিলক্ষিত হচ্ছে না। এতে আমরা তুষারধারা আ/এ, সাদ্দাম মার্কেটবাসী আশাহত’।

তুষারধারা আবাসিক এলাকার স্থানীয় বাড়িওয়ালা এবং সমিতির সদস্য মুহাম্মাদ আবুল হাসানাত খান বলেন, ‘মিটিংয়ে ফুট ওভারব্রিজ নিয়ে প্রায়ই কথা উঠে আমাদের। কত বছর যে কেটে গেলো, কিন্তু ব্রিজ হওয়ার নামগন্ধটুকুও নেই। বাস্তবিকই যদি ব্রিজ হতো, তাহলে এতোদিন লাগার কথা নয়।

তাছাড়া প্রভাবশালীদের প্রভাবে তুষারধারা আ/এ (সাদ্দাম মার্কেট) স্টপেজ থেকে দূরে সরিয়ে যে ব্রিজটি তৈরি করা হচ্ছে, তার সাথে সাথে তুষারধারা আ/এ, সাদ্দাম মার্কেটের ব্রিজের নির্মাণও শুরু হওয়ার কথা ছিল। কিন্তু কোথায়?

একটি ফুট ওভারব্রিজের অভাবে অসংখ্য মানুষের দুর্ভোগ পোহাতে হচ্ছে প্রতিনিয়ত। পারাপারের সময় প্রায়ই চোখের সামনে মর্মান্তিক দুর্ঘটনার শিকারসহ প্রাণ হারাচ্ছে মানুষজন। এসব দেখার যেন কেউই নেই। মহান আল্লাহই ভালো জানেন, কবে হবে এ মহাদুর্ভোগের নিরসন!’

তুষারধারা আ/এ, সাদ্দাম মার্কেটের অতি গুরুত্বপূর্ণ ফুট ওভারব্রিজটি নির্মাণের ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্রুত পদক্ষেপ দাবি করছে তুষারধারা আবাসিক এলাকা, সাদ্দাম মার্কেট, কদমতলী, ঢাকা: ১৩৬২-এর সর্বস্তরের জনগণ।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ