শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


আল্লামা শফীর ইমামতিতে আল্লামা শামসুল আলমের জানাযা সম্পন্ন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ইশতিয়াক সিদ্দিকী, হাটহাজারী প্রতিনিধি

হাটহাজারী মাদরাসার মহাপরিচালক, আমিরে হেফাজত আল্লামা শাহ আহমাদ শফীর ইমামতিতে হাটহাজারী মাদরাসার প্রবীণ মুহাদ্দিস আল্লামা শামসুল আলম রহ. এর নামাযে জানাজা সম্পন্ন হয়েছে।

আজ ৬ জানুয়ারি (শনিবার) রাত ৯টায় হাটহাজারী মাদারাসার মাঠ প্রাঙ্গনে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এতে মাদরাসার ছাত্র-শিক্ষকসহ সর্বস্তরের হাজার হাজার মুসল্লি শরিক হন।

নামাজে জানাজা শেষে হাটহাজারী মাদরাসার বাইতুল আতিক মসজিদ সংলগ্ন জামেয়ার নিজস্ব কবরস্থানে মুরহুমকে দাফন করা হয়েছে।

মাওলানা হাফেজ শামসুল আলম চট্টগ্রাম জেলার অন্তর্গত হাটহাজারী থানার আলমপুর গ্রামে ১২/৮/১৯৪৩ সনে এক সম্ভ্রান্ত আলেম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি দারুল উলূম হাটহাজারী মাদরাসার অন্যতম মুহাদ্দিস আল্লামা নাদিরুজ্জামান রহ. এর ছেলে।

তিনি প্রাথমিক শিক্ষা লাভের জন্যে দারুল উলূম হাটহাজারী মাদরাসার হিফজ বিভাগে ভর্তি হয়ে মাত্র ৯ মাসে কুরআনুল কারিমের হিফজ সম্পন্ন করেন। তুখোড় মেধার অধিকারী এই মনীষী প্রাথমিক, উচ্চ মাধ্যমিক থেকে দাওরায়ে হাদিস পর্যন্ত পড়ালেখা দারুল উলূম হাটহাজারী থেকে সমাপ্ত করেন।

১৯৬০ সালে হাটহাজারী থেকে দাওরায়ে হাদীছ সমাপ্ত করে উচ্চ শিক্ষা অর্জনের লক্ষ্যে পাকিস্তান জামিয়া আশরাফিয়া লাহোরে আল্লামা ইদরিস কান্দলভীর নিকট পুনরায় বুখারীর দরস নেন। ১৯৬১ সনে সনদ নিয়ে স্বদেশ প্রত্যাবর্তন করেন।

দেশে ফিরে সর্বপ্রথম নওগাঁ জেলার অন্তর্গত পোরশা দারুল হেদায়া মাদরাসায় সিনিয়র মুহাদ্দিস হিসেবে যোগদান করে দীর্ঘ ১৪ বছর খেদমত করেন। পাশাপাশি মসজিদে ইমাম ও খতীবের দায়িত্ব পালন করেন।

১৯৭৬ সনে জামিয়া ওবাইদিয়া নানুপুর মাদরাসায়, ১৯৭৭ সনে ঢাকা আলিয়া মাদরাসায় এবং ১৯৭৯ সনে জামিয়া কুরআনিয়া লালবাগ মাদরাসায় সিনিয়র মুহাদ্দিস হিসেবে হাদীসের খেদমত করেছেন।

লালবাগে দীর্ঘ ২৫ বছর থাকার পর ২০০৪ সনে দারুল উলুম হাটহাজারী মাদরাসায় সিনিয়র মুহাদ্দিস পদে যোগদান করেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি হাটহাজারী মাদরাসায় হাদিসের খেদমতে যুক্ত ছিলেন।

ইন্তেকালের সময় তিনি ৪ ছেলে, ৩ মেয়ে ও হাজার হাজার ছাত্র রেখে যান।

হাটহাজারীর আল্লামা শামসুল সাহেব (নানাহুজুর) আর নেই 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ