শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


ইরানে প্রসংশা কুড়ালো বাংলাদেশি নুরুল মুকাদ্দিমের মাটির ক্যালিগ্রাফি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

অর্গানাইজেশন ফর ইসলামিক কো-অপারেশন(ওআইসি) উদ্যোগে আয়োজিত ‘ওআইসি ইয়থ ক্যাপিটাল ২০১৭’ শীর্ষক ১ম আন্তর্জাতিক ক্যালিগ্রাফি কর্মশালায় অংশগ্রহণ করেছেন শান্তা-মারিয়াম বিশ্ববিদ্যালয়ের অ্যাপারেল ম্যানুফ্যাকচারিং ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলোজির সহকারী অধ্যাপক নূরুল মুকাদ্দিম।

যৌথভাবে কর্মশালাটির আয়োজন করে ওআইসি ও মিনিস্ট্রি অব ইয়থ অ্যাফেয়ার্স অ্যান্ড স্পোর্টস অব দি ইসলামিক রিপাবলিক অব ইরান এন্ড ফারস প্রভিন্সিয়াল অথরিটি। মূল আয়োজন অনুষ্ঠিত হয় ইরানের ক্রীড়া ও যুব মন্ত্রণালয়ে।

ইরানের বিখ্যাত সিরাজ শহরে হোজা অনারি আর্ট সেন্টারে কর্মমালা সম্পন্ন হয়।কর্মশালার নাম দেয়া হয় সিরাজ ওআইসি ইয়থ ক্যাপিটাল ২০১৭।

আয়োজনের উদ্দেশ্য ওআইসি দেশভুক্ত অঞ্চলের যুবকদেরকে ক্যালিগ্রাফি চিত্রকলার উন্নয়ন ও গুরুত্ব এবং তাদেরকে এ ব্যাপারে সহযোগিতা করা।

অংশগ্রহণে আগ্রহীদের নিটক ক্যালিগ্রাফি চিত্রকলা অাহবান জানানো হয়।

ইরানের বিখ্যাত প্রফেসর এবং ক্যালিগ্রাফারদের জুরিবোর্ড কর্তৃক ওআইসিভুক্ত ৫৬টি দেশ থেকে সেরা ১২ জনকে নির্বাচন করা হয়।

বাংলাদেশ থেকে অংশ নেয়ার সুযোগ পান সহকারী অধ্যাপক নূরুল মুকাদ্দিম।

নূরুল মুকাদ্দিমের বাড়ি সাতক্ষীরা সদর থানার ঝাউডাঙ্গা ইউনিয়নের উয়ারিয়া গ্রামে। আন্তর্জাতিক এমন আয়োজনে অংশ নেয়ার পর উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, ‘আমার ক্যালিগ্রাফির মাধ্যম ছিল মাটি। বাংলাদেশের মাটির এই অপূর্ব শৈল্পিক রূপ দেখে তারা এটাকে নির্বাচন করে এবং মাধ্যম বিবেচনায় এটি উচ্চ প্রশংসিত হয়।

গেল ১৭ এবং ১৮ ডিসেম্বর ২০১৭ দুইদিনব্যাপী কর্মশালা হয়, ৩য় দিন দর্শনীয় স্থান পারসিপলিস পরিদর্শন শেষে ক্যালিগ্রাফি এক্সিভিশান এবং গ্র্যান্ড ক্লোজিং অনুষ্ঠানে সার্টিফিকেট বিতরণ করা হয়।

সার্টিফিকেট বিতরণ করেন ইসলামিক কনফারেন্স ফর ডায়ালগ অ্যান্ড কোঅপারেশনের প্রেসিডেন্ট এইস. ই. আমব ইলসাদ ইসকানদারভ।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ