মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


রাশিয়ায় পুতিনের বিরুদ্ধে লড়তে যাচ্ছেন এক আলেমপত্নি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হামিম আরিফ: চলতি বছরের মার্চে অনুষ্ঠিত হতে যাচ্ছে রাশিয়ার নির্বাচন। নির্বাচনে দেশটির বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে লড়তে যাচ্ছেন এক মুসলিম নারী

সাহসী এ মুসলিম নারীর নাম আইনা গামজাতভ। নির্বাচনের ঘোষণা দেয়ার পর থেকেই তিনি হাজারও মানুষের ভালোবাসায় ভাসছেন। শনিবার তিনি এনিয়ে এক ফেসবুক স্ট্যাটাস দিলে সেখানে হাজারও মানুষ তাকে অভিনন্দন জানান।

আইনা গামজাতভ’র জন্ম রাশিয়ার দাগেস্তানে। ৪৬ বছর বয়সী এই নারী রাশিয়ার সবচেয়ে বড় মুসলিম মিডিয়া ইসলামিক ডট আরইউ-এর প্রধান কর্মকর্তা। প্রতিষ্ঠানটির অধীনে প্রিন্ট, রেডিও ও টেলিভিশন চ্যানেল রয়েছে। এটি বিভিন্ন ইসলামিক বই প্রকাশ করে ও দাতব্য সেবা দিয়ে থাকে।

আইনা গামজাতভের স্বামীর নাম আহমাদ আবদুলায়েভ। তিনি দাগেস্তানের একজ প্রসিদ্ধ আলেম ও সম্মানিত ব্যক্তি। বিভিন্ন আন্দোলনের তার সক্রিয় ভূমিকা রয়েছে।

আইনা গামজাতভ সুফি ধারার অনুসারী। তাদের ধর্মীয় নেতা সাইদ আফানদি চিরকাভিক ২০১২ সালে একজন নারী আত্মঘাতী বোমা হামলাকারীর আক্রমণে নিহত হন। লাখ লাখ মানুষ ওই সুফি ধারার অনুসরণ করে।

আইনা রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দেয়ায় সেখানকার মুসলিম জনগোষ্ঠীর মধ্যে ব্যাপক উদ্দিপনা তৈরি হয়েছে।তার দৃঢ়চেতা মনোভাবের প্রশংসা করেছেন অনেকে।

তবে অনেকে বলছেন, নির্বাচনে যাওয়া তার জন্য উচিত হবে না।

উল্লেখ্য, পুতিনের প্রধান রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী অ্যালেক্সেই নাভালনিকে নির্বাচনে নিষিদ্ধ ঘোষণা করেছে দেশটির আদালত। গত শনিবার এই বিষয়ে আদালত চূড়ান্ত রায় দেয়।

সূত্র: আল জাজিরা

[ডাউনলোড করুন মুসলিমদের জন্য অত্যন্ত উপকারী একটি অ্যাপ- ইসলামী যিন্দেগী]


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ