শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

আসামে বিতর্কিত নাগরিক তালিকার আংশিক খসড়া প্রকাশ : তালিকায় বাদ পড়লেই অনু্প্রবেশকারী!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম:  ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেনস (এনআরসি)বা নাগরিকপঞ্জীর প্রথম খসড়া গতকাল মধ্যরাতে প্রকাশ করেছে আসাম সরকার। প্রথম তালিকায় ৩.২৯ কোটি আবেদনকারীর মধ্যে ১.৯ কোটির নাম উঠেছে।

অাসাম সরকারের ভাষ্য মতে, আসামের প্রধান সমস্যা বছরের পর বছর ধরে বাংলাদেশ থেকে এ রাজ্যে বেআইনিভাবে ঢুকে পড়া লাখ লাখ অনুপ্রবেশকারী, যাঁদের চিহ্নিত করা শক্ত। তাঁদের চিহ্নিত করে বাংলাদেশে ফেরত পাঠানোর লক্ষ্যেই দেশের প্রথম রাজ্য হিসেবে নাগরিকপঞ্জী তৈরি করছে তারা।

এনআরসি প্রক্রিয়া নতুন কিছু নয়, ১৯৫১ সালে প্রথম তৈরি হয় এই নাগরিকপঞ্জীর খসড়া। কিন্তু ৬ দশক পর এই প্রথম তা প্রকাশ্যে এল।

এই পরিস্থিতিতে অশান্তির আশঙ্কায় নিরাপত্তার চাদরে গোটা অসম মুড়ে দেওয়া হয়েছে, মোতায়েন হয়েছে সেনা। সংবেদনশীল এলাকাগুলিতে যাতে অশান্তি না ছড়ায়, তার সবরকম ব্যবস্থা নেওয়া হয়েছে।

যদিও যাঁদের নাম প্রথম তালিকায় ওঠেনি, এখনই তাঁদের উদ্বিগ্ন না হওয়ার পরামর্শ দিয়েছে আসাম সরকার ও এনআরসি কর্তৃপক্ষ। তাদের আশ্বাস, যাঁদের নাম প্রথম তালিকায় জায়গা পায়নি, তাঁদের নাগরিকত্ব খতিয়ে দেখার কাজ এখনও চলছে। নাগরিকপঞ্জীর আরও খসড়া ধীরে ধীরে প্রকাশ করা হবে, সেগুলিতে তাঁদের নাম থাকতে পারে।

এনআরসির রাজ্য সমন্বয়কারী প্রতীক হাজেলা জানিয়েছেন, নাম ধরে ধরে প্রত্যেকের বংশপঞ্জী খতিয়ে দেখা অত্যন্ত পরিশ্রমসাধ্য ও সময়সাপেক্ষ প্রক্রিয়া। তাই কোনও একটি পরিবারের সব সদস্যের নাম প্রথম খসড়ায় নাই থাকতে পারে, তাতে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই।

এনআরসি নিয়ে সুপ্রিম কোর্টে পরবর্তী শুনানি এপ্রিলে, শীর্ষ আদালতের নির্দেশের ভিত্তিতে পরবর্তী খসড়া প্রকাশের সময়সীমা স্থির হবে। গোটা প্রক্রিয়া শেষ হবে এ বছরের মধ্যে।

এবিপি

এইচজে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ