শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

দুর্নীতি দমনে দুদক কার্যকর ভূমিকা রাখছে না: অর্থমন্ত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : দুর্নীতি দমনে দুর্নীতি দমন কমিশন কার্যকর ভূমিকা রাখতে পারছে না বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেছেন, ‘দুর্নীতি নিয়ে আমি খুব চিন্তিত। দুর্নীতি প্রতিরোধে দুর্নীতি দমন কমিশন (দুদক) প্রতিষ্ঠা করা হয়েছে। আদালতও আছে। কিন্তু খুব বেশি ফল পাওয়া যাচ্ছে না।’

গতকাল শনিবার প্রবাসী দিবস উপলক্ষে আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

স্কলার্স বাংলাদেশ ফাউন্ডেশন দেশে প্রথমবারের মতো ৩০ ডিসেম্বর দিনকে প্রবাসী দিবস হিসেবে পালন করেছে। এর সঙ্গে তাল মিলিয়ে বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত বাংলাদেশিরাও নানা কর্মসূচির মধ্য দিয়ে দিনটি পালন করেছে।

অর্থমন্ত্রী মুহিত আরও বলেন, সিলেট মদন মোহন কলেজের বার্ষিক আয় ছিল মাত্র আট লাখ টাকা। অনেক টাকা আয়ের খাতায় যোগ হতো না। কিন্তু সেখানে সব ধরনের লেনদেন অনলাইনে করার ফলে ছয় মাসের মাথায় কলেজের আয় ৮০ লাখ টাকায় উন্নীত হয়েছে।

আইসিটির এই অবদানের কথা মনে করিয়ে দিয়ে তিনি বলেন, দুর্নীতি প্রতিরোধে এর চেয়ে বড় আর কোনো হাতিয়ার নেই। আইসিটি ব্যবহারে ৭৫ শতাংশ দুর্নীতি প্রতিরোধ করা যায়।

 

স্কলার্স বাংলাদেশ ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. এ কে আবদুল মোমেন বলেন, হয়রানির কারণে প্রবাসীরা বিনিয়োগ করছে না। বিদেশি বিনিয়োগ নিবন্ধিত হলেও বাস্তবায়ন হচ্ছে মাত্র ৩ থেকে ৪ শতাংশ। অথচ বিশ্বের উন্নত দেশগুলোতে নিবন্ধনের শতভাগ বাস্তবায়ন হচ্ছে বিদেশি বিনিয়োগ।

তিনি বলেন, হয়রানি বন্ধ ও বিনিয়োগসহ অর্থনীতিতে অবদান রাখার জন্য সরকার একটি প্রবাসী সেল গঠন করতে পারে।

 

অনুষ্ঠান পরিচালনা করেন স্কলার্স বাংলাদেশ ফাউন্ডেশনের সদস্য সচিব দিলারা আফরোজ খান রুপা। এতে বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা অংশ গ্রহণ করেন।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ