শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


ফিলিস্তিনিদের ওপর হত্যা নির্যাতন বাড়ানোর নির্দেশ ইসরাইলের যুদ্ধমন্ত্রীর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ফিলিস্তিনিদের ওপর হত্যা নির্যাতন বাড়ানোর নির্দেশ দিল দখলদার ইসরায়েলের যুদ্ধমন্ত্রী এভিগডোর লিবারম্যান।

ধারণা করা হচ্ছে, ফিলিস্তিনিদের দুর্বার আন্দোলনে ভীত হয়ে তিনি এ নির্দেশ দিয়েছেন।

এক বার্তায় লিবারম্যান ফিলিস্তিদেরকে ব্যাপকমাত্রায় হত্যার নির্দেশ দিয়ে আইন প্রণয়নের আহ্বান জানান। তিনি আমেরিকায়ও একই ধরণের আইন থাকার কথা উল্লেখ করে বলেছেন, ভালো হয় এ বিষয়ে ইসরাইলও আমেরিকার নীতি অনুসরণ করুক।

ইসরাইলের ছয়টি দলের সমন্বয়ে গঠিত জোটের নেতারা কিছুদিন আগে একটি প্রস্তাব পাশ করেন যাতে প্রতিবাদী ফিলিস্তিনিদের হত্যা করার কথা বলা হয়েছে। ওই প্রস্তাবে জর্দান নদীর পশ্চিম তীরে ইসরাইল বিরোধী বিক্ষোভে অংশগ্রহণকারী ফিলিস্তিনিদের কঠোর হস্তে দমন ও হত্যা করার জন্য সামরিক আদালতকে বিশেষ ক্ষমতা দেয়া হয়েছে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ফিলিস্তিনে ইসরাইলবিরোধী ব্যাপক বিক্ষোভ এবং আমেরিকায় তরুণ ফিলিস্তিনিদের প্রতিবাদ আন্দোলনে ভীত হয়ে ইসরাইল এসব পদক্ষেপ নিয়েছে।

পবিত্র নগরী সেরুসালেমকে ট্রাম্প কর্তৃক ইসরায়েলের রাজধানী ঘোষণার পর থেকেই দেশটিতে তীব্র আন্দোলন চলছে। এসব আন্দোলন দমাতে ইসরায়েল নানারকম উদ্যোগ নিচ্ছে। তবে ফিলিস্তিনিরা শেষ পর্যন্ত লড়ে যাওয়ার সংগ্রামে আবদ্ধ হয়েছেন বলে ভীত হয়ে পড়ছে অবৈধ রাষ্ট্র ইসরায়েল।

এর আগে দেশটির ৬৩ জন তরুণ ইসরায়েলের প্রেসিডেন্ট বেনইয়ামিন নেতানিয়াহুকে ফিলিস্তিনিদের ওপর নির্যাতনের প্রতিবাদে চিঠি লিখেন। এছাড়াও সারা দেশ থেকে নিন্দা অব্যাহত রয়েছে ইসরায়েলের জঘন্য কর্মের।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ