শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

নিয়ম ভাঙ্গায় প্রধানমন্ত্রীকেও গুণতে হচ্ছে জরিমানা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম  : লাইফ জ্যাকেট না পরে ডিঙ্গি চালানোর কারণে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলকে ২৫০ ডলার জরিমানা করেছে দেশটির ম্যারিটাইম সার্ভিস। সিডনি হারবারে নিজস্ব ভিলার কাছে তিনি একটি ডিঙ্গি চালিয়ে তীর থেকে মাত্র ২০ মিটার দূরত্বে গিয়েছিলেন।

জানা গেছে, সম্প্রতি সিডনির হারবার পয়েন্টে টার্নবুল তার নিজস্ব অবকাশকালীন বাড়ি থেকে ডিঙি নৌকায় উঠেছিলেন। কিন্তু তিনি লাইফ জ্যাকেট পরেছিলেন না। ওই ছবি প্রকাশ হওয়ার পর তাকে জরিমানা দিতে হচ্ছে।

কঠোর নিয়মের দেশ অস্ট্রেলিয়ায় আইন আক্ষরিক অর্থেই সবার জন্য সমান। আইন যাই হোক আর যেই ভঙ্গ করুক না কেন সাজা তাঁকে পেতেই হবে। সম্প্রতি তারই এক প্রমাণ দিল দেশটির আইন বিভাগ। আর তাই সমুদ্র নীতিমালা লঙ্ঘনের দায়ে ২৫০ অস্ট্রেলীয় ডলার জরিমানা করা হয়েছে দেশটির প্রধানমন্ত্রীকেই।

প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের একটি ছোট নৌকা চালানোর ছবি গত বুধবার প্রকাশিত হয় দেশটির বিভিন্ন গণমাধ্যমে। সেই ছবিতে লাইফ জ্যাকেট ছাড়াই দিব্যি নৌকায় চড়তে দেখা যায় তাকে।

এই ছবির সূত্র ধরেই অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) রাজ্যের সমুদ্র নীতিমালা অনুযায়ী লাইফ জ্যাকেট ছাড়া নৌকা চালানোর অপরাধে অভিযুক্ত করা হয় তাকে। পরে তা প্রমাণিত হলে অর্থদণ্ড করে এনএসডব্লিউ সড়ক ও সামুদ্রিক সেবা (আরএমএস) বিভাগ। আইনের আওতায় প্রধানমন্ত্রীকেও জরিমানা দিতে হবে বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।

এ সপ্তাহের প্রথম দিকে ঘটনার সময় সিডনিতে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত অবকাশকালীন বাড়িতে ছুটি কাটাচ্ছিলেন তিনি। আরএমএস-এর অভিযোগ ও জরিমানা প্রসঙ্গে তিনি বলেন, ডিঙি নিয়ে বেশি দূর যাননি তিনি। তবে আইনের প্রতি সম্মান রেখে জরিমানার অর্থ পরিশোধ করবেন বলে জানান। এটিকে একটা শিক্ষা হিসেবে গ্রহণ করে তিনি জানিয়েছেন, সবাইকেই সমুদ্রে সব সময় আইন ও পূর্বসতর্কতা মেনে চলা উচিত।

সূত্র: দ্য সিডনি মর্নিং হেরাল্ড


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ