শুক্রবার, ২২ জুন ২০১৮

বৃটেনের শীর্ষ আলেম শায়খ মুহাম্মদ হাসানের ইন্তেকাল

OURISLAM24.COM
ডিসেম্বর ৩০, ২০১৭
news-image

হামিম আরিফ: বৃটেনের মাদানি প্রেমিকদের অভিভাবক, জমিয়তে উলামায়ে হিন্দে ব্রিটেনের নেতা ও মাদানি ফাউন্ডেশন ইউকের চেয়ারম্যান মাওলানা শায়খ মুহাম্মদ হাসান (৮৮) ইন্তেকাল করেছেন। ইন্নানিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

শায়খ মুহাম্মদ হাসান শায়খুল ইসলাম সাইয়্যিদ হুসাইন আহমাদ মাদানী রহ. এর খাছ শাগরেদ এবং ফিদায়ে মিল্লাত সাইয়্যিদ আসআদ মাদানী রহ. এর অন্যতম খলীফা।

২৮ ডিসেম্বর ইংল্যান্ডে তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো প্রায় ৮৮ বছর। তিনি ৬ ছেলে,৩ মেয়েসহ অসংখ্য ভক্ত-মুরিদান রেখে যান। শুক্রবার বাদ জুমা তার জানাযা ও দাফন সম্পন্ন হয়।

আল্লামা মুহাম্মদ হাসানের জন্মস্থান ভারতের গুজরাট। কয়েক যুগ ধরে তিনি ইংল্যন্ডে স্থায়ীভাবে বসবাস করে দ্বীনের বহুমুখি খেদমত আঞ্জমান দিয়েছেন। বিশেষ করে যুক্তরাজ্যে ইসলামের ব্যাপক খেদমত করতে উলামায়ে দেওবন্দের চিন্তাচেতনার প্রচার প্রসারে সেখানে আলেমদের নিয়ে কাজ করেছেন।

১৯৭১ সালে তারই সার্বিক সহযোগিতায় ফেদায়ে মিল্লাত হযরত আসআদ মাদানী রহ. প্রথমে ইংল্যান্ড যান। এর পর থেকে ধারাবাহিকভাবে লাগাতার ২৮ বছর যাবত নিয়মিত দ্বীনী সফরে ইংল্যান্ড গিয়েছেন।

মাদানী রহ. এর এর সফর সমুহকে সার্বিক তত্বাবধানের জন্যই মাদানী ফাউন্ডেশন ইউকে নামক সংস্থাটি প্রতিষ্ঠা করা হয়। ফাউন্ডেশনরে চেয়ারম্যান ছিলেন আল্লামা মুহাম্মদ হাসান।

শোক : আল্লামা শায়খ মুহাম্মদ হাসানের মৃত্যুতে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি আল্লামা আব্দুল মোমিন শায়খে ইমামবাড়ী, মহাসচিব আল্লামা নুর হোসাইন কাসেমী, যুব জমিয়তের কেন্দ্রীয় সভাপতি মাওলানা শারফুদ্দীন ইয়াহইয়া, সাধারণ সম্পাদক মাওলানা গোলাম মাওলা, প্রচার সম্পাদক মাওলানা রুহুল আমীন নগরী প্রমুখ শোক প্রকাশ করেছেন।

এদিকে বিশিষ্ট এই আলেমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন, জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সভাপতি মাওলানা শোয়াইব আহমদ, সিনিয়র সহ সভাপতি মাওলানা মুফতি আব্দুল মুনতাকিম, জমিয়তে উলামায়ে ইসলাম বার্মিংহাম শাখার সহ সভাপতি মাওলানা ফখরুদ্দীন, সহ সভাপতি হাফিজ মাওলানা খালেদ, জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের জয়েন্ট সেক্রেটারি মাওলানা আশফাকুর রহমান, ট্রেজারার হাফিজ হুসাইন আহমদ বিশনাথী, সাংগঠনিক সম্পাদক মাওলানা সৈয়দ নাঈম আহমদ, জমিয়তে উলামায়ে ইসলাম ইউরোপ বার্মিংহাম শাখার সহ সেক্রেটারী মুফতি তাজুল ইসলাম, সহ সেক্রেটারী মাওলানা আবুল খায়ের, সাহিত্য সম্পাদক মাওলানা রুহুল আমিন, হাফিজ জুবায়ের (সাহেবজাদায়ে শায়খে ইমামবাড়ী), হাফিজ হোমায়েদ, মুহাম্মদ নিজামুদ্দীন প্রমুখ।