বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


দেশে ফিরেছেন তাবলিগের প্রতিনিধি দল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মাদ
আওয়ার ইসলাম

তাবলিগ জামাতের চলমান সঙ্কট নিরসনে উলামায়ে কেরাম ও তাবলিগি মুরব্বিদের সমন্বয়ে গঠিত  প্রতিনিধি দল দারুল উলুম দেওবন্দ, দিল্লির নিজামুদ্দিন ও গুজরাট সফর শেষে আজ দেশে ফিরেছেন। ৫ দিনের সফর শেষে তারা আজ সন্ধ্যায় দেশে ফিরেছেন বলে জানা গেছে।

তবে প্রতিনিধি দলের সদস্য সৈয়দ ওয়াসিফুল ইসলাম ও মাওলানা জিয়া বিন কাসেম আগামী কাল বাংলাদেশে ফিরবেন বলে জানা গেছে।

বিশ্বব্যাপী তাবলিগ জামাতের চলমান সংকট নিরসনের লক্ষ্যে গত ২৪ ডিসেম্বর বাংলাদেশের শীর্ষ আলেম ও কাকরাইলের মুরব্বিদের একটি প্রতিনিধি দল ভারত সফরে যান।

প্রসঙ্গত, জামিয়া মাদানিয়া বারিধারার মুহাদ্দিস মাওলানা উবায়দুল্লাহ ফারুক, জামিয়া রাহমানিয়ার প্রিন্সিপাল মাওলানা মাহফুজুল হক, কাকরাইলের শুরার সদস্য মাওলানা যুবায়ের আহমদ, সৈয়দ ওয়াসিফুল ইসলাম, কারী মাওলানা যুবায়ের আহমদ ও মাওলানা জিয়া বিন কাসেম উলামায়ে কেরাম ও তাবলিগি মুরব্বিদের পক্ষ থেকে ভারত সফর করেন।

সফরে দিল্লির নেজামুদ্দীনের মুরব্বি মাওলানা সাদের রুজুনামা বিষয়ে দারুল উলুম দেওবন্দের ষ্পষ্ট মতামত এবং মাওলানা সাদের বিষয়ে দারুল উলুম দেওবন্দের মুতমাইন বা সন্তোষজনক কিনা তা সরাসরি সাক্ষাতের মাধ্যমে নিশ্চিত হওয়াসহ দারুল উলুম দেওবন্দের মুরব্বিদের বিশ্ব ইজতেমায় আসার দাওয়াত দেওয়া ইত্যাদি বিষয় সামনে নিয়ে  প্রতিনিধি দলটি ভারত সফর করে।

ভারত সফরে তারা দারুল উলুম দেওবন্দের মুহতামিম মাওলানা আবুল কাসেম নোমানি, দিল্লি মারকাজের আমির মাওলানা সাদ কান্ধলভী এবং গুজরাটে মাওলানা ইবরাহিম দেওলা, মাওলানা ফারুক, ডক্টর সানাউল্লাহ, মাওলানা ইসমাইল গুজরাটি, হাকিম আবদুল মান্নান প্রমুখের সঙ্গে দেখা করেন।

প্রতিনিধি দলের সফরকালে তাদের  উপস্থিতিতে মাওলানা সাদ কান্ধলভী ঘোষণা দিয়ে তার আপত্তিকর বক্তব্য প্রত্যাহার (রুজু) করেন। গুজরাট সফরের পর ভারতের উভয় ধারার তাবলিগি মুরব্বিগণ এক সাথে বসতেও সম্মত হন।

উল্লেখ্য, গত ২৯ অক্টোবর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের বাসভবনে আলেম উলামা ও কাকরাইলের মুরব্বিদের সমন্বিত বৈঠকে সঙ্কট নিরসনে ৫ সদস্যের একটি কমিটি করা হয়।

কিমিটিতে রয়েছেন, মজলিসে দাওয়াতুল হকের আমির মহিউস সুন্নাহ আল্লামা মাহমুদুল হাসান, বেফাকের সিনিয়র সহসভাপতি আল্লামা আশরাফ আলী, জামিয়া ইমদাদিয়া ফরিদাবাদের মুহতামিম মাওলানা আবদুল কুদ্দুস, মারকাজুদ দাওয়ার আমিনুত তালিম মাওলানা আবদুল মালেক ও জামিয়া রাহমানিয়ার প্রিন্সিপাল মাওলানা মাহফুুজুল হক।

এ কমিটি গত ১৬ নভেম্বর রাজধানীর যাত্রাবাড়ী মাদরাসায় আলেম ও কাকরাইলের শুরার সদস্যদের নিয়ে বৈঠক করে। বৈঠকে কাকরাইলের শুরার ৫ জন আলেম উপদেষ্টা মনোনীত করা হয়।

এরা হলেন, কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের সিনিয়র সহসভাপতি ও জামিয়া শরইয়্যাহ মালিবাগের মুহাতামিম আল্লামা আশরাফ আলী, মজলিসে দাওয়াতুল হকের আমির মহিউস সুন্নাহ আল্লামা মাহমুদুল হাসান, শোলাকিয়া ঈদগাহ মাঠের খতিব আল্লামা ফরীদ উদ্দীন মাসউদ, বেফাকের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা আবদুল কুদ্দুস ও মিরপুর মারকাযুদ দাওয়া’র আমিনুত তালিম মাওলানা আবদুল মালেক।

উপদেষ্টা কমিটি একাধিকবার বৈঠক করেন এবং চলমান সঙ্কট নিরসনে চেষ্টা করে যাচ্ছেন।

আরও পড়ুন

দেওবন্দের শর্ত মেনে ঘোষণা দিয়ে রুজু করলেন মাওলানা সাদ

মাওলানা সাদ কান্ধলভীর উপর এখনও আস্থাশীল নয় দারুল উলুম দেওবন্দ  

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ