মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৭ শাওয়াল ১৪৪৫


ঘোষণা থেকে সরে আসলেন মুফতি ওয়াক্কাস, কাউন্সিল নয় হবে কনভেনশন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবরার আবদুল্লাহ
বিশেষ প্রতিবেদক

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের একাংশের নেতা মুফতী মোহাম্মদ ওয়াক্কাস তার পূর্ব ঘোষণা থেকে সরে এসেছেন। পূর্ব ঘোষণা অনুযায়ী আগামী ১১ জানুয়ারি ঢাকায় জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ-এর কাউন্সিল করে জাতীয় নির্বাহী কমিটি পূর্ণাঙ্গ করার ঘোষণা দিলেও এখন তিনি কনভেনশন করে কর্মীদের মতামত নেয়ার কথা বলছেন।

সারা দেশের নেতা-কর্মীদের বক্তব্য শুনেই তিনি পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবেন বলে আওয়ার ইসলামকে জানিয়েছেন তিনি।

এদিকে মাত্র ১৩ দিন অবশিষ্ট থাকলেও এখনো কনভেনশনের হল নির্ধারণ করা হয় নি বলে একাধিক দলীয় সূত্রে জানা গেছে।

সিদ্ধান্ত থেকে সরে আসলেন কেনো জানতে চাইলে আওয়ার ইসলামকে সাবেক এ মন্ত্রী বলেন, ‘সিদ্ধান্ত থেকে সরে আসি  নি, ঘোষণা থেকে সরে এসেছি। আমি মনে করি, সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে তৃণমূলের নেতা-কর্মীদের মূল্যায়ন করা প্রয়োজন। আমি যদি আগ থেকে সিদ্ধান্ত নিয়ে নেয় তাহলে তাদের মূল্য থাকলো কোথায়?’

তিনি আরও জানান,  কনভেনশনে উপস্থিত নেতা-কর্মীদের বক্তব্য ও মূল্যায়নের পরই তিনি কাউন্সিল ও পূর্ণাঙ্গ নির্বাহী কমিটির বিষয়ে সিদ্ধান্ত নিবেন। তবে ফলাফল কাউন্সিলের মতোও হতে পারে।

এ দিকে কনভেনশন সফল করতে ব্যাপক প্রস্তুতির কথা জানিয়েছেন মুফতি মোহাম্মদ ওয়াক্কাস।

তিনি বলেন, আমি সারাদেশে সফর করছি।যেখানে যাচ্ছি নেতা-কর্মীরা আমাকে অভিনন্দন জানাচ্ছেন এবং আমার সঙ্গে থাকার অঙ্গীকার করছেন।

কনভেনশন সামনে রেখে ইতিমধ্যে  মাওলানা মনসুরুল হক রায়পুরীকে আহবায়ক এবং শেখ মুজিবুর রহমানকে সদস্য সচিব করে একটি প্রস্তুতি কমিটি করা হয়েছে। কনভেনশন সফল করতে কেন্দ্রীয় দায়িত্বশীলদের অঞ্চল ভিত্তিক দায়িত্বও দেয়া হয়েছে।

প্রস্তুতি কমিটির আহবায়ক মাওলানা মনসুরুল হক রায়পুরী আওয়ার ইসলামকে জানান, কনভেনশন সফল করতে সব ধরনের প্রস্তুতি আমরা নিচ্ছি। সারা দেশে সফর করা হচ্ছে। সাংগঠনিক গুরুত্ব বিবেচনা করে পুরো দেশকে কয়েকটি অঞ্চলে ভাগ করে কেন্দ্রীয় নেতাদের মাঝে দায়িত্ব ভাগ করা হয়েছে। যেমন, পটুয়াখালি বরিশাল মাওলানা শেখ মুজিবুর রহমান, কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া মাওলানা মুহিউদ্দিন ইকরাম, যশোর-মাগুরা-ঝিনাইদাহ মুফতি আরিফবিল্লাহ, মুফতি গোলাম রহমান খুলনা, হবিগঞ্জ মাওলানা আবদুল মালেক চৌধুরী। এভাবে আমরা সব জেলার দায়িত্ব বণ্টন করে দিয়েছি।

মুফতী ওয়াক্কাস ও মাওলানা মনসুরুল হক রায়পুরী উভয়ে কনভেনশনের সাফল্যের ব্যাপারে দৃঢ় প্রত্যয় ও আশাবাদ ব্যক্ত করে বলেন, ১১ তারিখ প্রমাণ হয়ে যাবে কর্মীরা কাদের চায়। কারা ভুল করছে এবং কারা সঠিক পথে আছে।

সমঝোতা বা ঐক্যের কোনো উদ্যোগ নেয়া হয়েছে কিনা জানতে চাইলে উভয় নেতা জানান, আঙ্গুরার (সিলেটের একটি মাদরাসা) নাজেম সাহেব মুফতী ওয়াক্কাস ডেকে নিয়ে শুধু চুপ করে থাকার পরামর্শ দিয়েছেন। এছাড়া আর কোনো উদ্যোগ নেয়া হয় নি।তবে তারা এখনো ঐক্য প্রত্যাশী বলেই দাবি করেন।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ