বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


কুরআন-সুন্নাহর পদ্ধতি অনুসরণ না করে আল্লাহর বন্ধু হওয়া যায় না ; পলোগ্রাউন্ড ময়দানে চরমোনাই পীর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহা. আসহাব উদ্দিন
চট্টগ্রাম প্রতিনিধি
চট্টগ্রামের পলোগ্রাউন্ড ময়দানে তিন দিনব্যাপী বার্ষিক ওয়াজ মাহফিল আজ (বৃহস্পতিবার) বাদ জোহর চরমোনাইয়ের পীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম-এর উদ্বোধনী বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে।

 উদ্বোধনী বয়ানে মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম বলেন, জীবনের সর্বক্ষেত্রে আল্লাহপ্রদত্ত শরীয়ত ও আল্লাহর রাসুল সা.-এর পদ্ধতি অনুসরণ ছাড়া আল্লাহর বন্ধু হওয়া যায় না। অনেকে মনে করেন, শুধু তাসবীহ-তাহলীল ও পীর-মুরীদী করলেই মানুষ অলী হয়ে যাবেন। সমাজ, রাষ্ট্র, বাণিজ্যসহ সর্বক্ষেত্রে আল্লাহ ও তাঁর রাসূলের জীবনাদর্শ পুরোপুরি মানতে হবে।
চরমোনাই সম্পর্কে তিনি বলেন, চরমোনাই প্রচলিত কোনো দরবারি পীরপ্রথা নয়। নিঃসন্তান দম্পত্তিদের সন্তান লাভ, ছেলে-মেয়ের বিয়ে হয়ে যাওয়া, মামলা-মোকাদ্দমায় জয়লাভের উদ্দেশ্যে চরমোনাইয়ের তরীকায় এসে কোনো লাভ হবে না। এসব ক্ষমতা কোনো পীরের হাতে নেই। সবসমস্যার সমধান যার হতে, যিনি দাতা সেই মহান আল্লাহ তাআলার সঙ্গে সম্পর্ক করে দেওয়াই চরমোনাইয়ের মাহফিলের উদ্দেশ্য।
তিনি আরও বলেন, সমাজ, রাষ্ট্র ও বাণিজ্যসহ মানব-জীবনের প্রতিটি বিষয়ে ইসলাম সর্বোত্তম ও সুন্দর নীতি-আদর্শ উপহার দিয়েছেন। বৈরাগ্য, সন্ন্যাসব্রত ও শুধু তাসীবহ-তাহলীলে লিপ্ত থাকার নামই ধর্ম নয়, এটি ধর্মের অপব্যাখ্যা। শত্রুদের প্রপাগাণ্ডা ও ষড়যন্ত্রের শিকার হয়ে ইসলামকে খণ্ডিতভাবে উপস্থাপন করা হচ্ছে বলে সর্তক করেন তিনি।
মাহফিলে অন্যান্যদের মধ্যে আলোচনা করেন, ঢকা ইসলামি একাডেমীর পরিচালক হযরত মাওলানা মুফতী হেদায়তুল্লাহ আজাদী,  মাওলানা আবদুল মজীদ, মাওলানা রাশেদুল ইসলাম রহমতপুরী, মাওলানা শেখ আমজাদ হোসাইন, মাওলানা সিরাজুল ইসলাম জিহাদী, মাওলানা হাবিবুর রহমান আতিকী, মাওলানা মুফতী ইবরাহীম আনোয়ারী, মাওলানা কামাল উদ্দীন সাকী প্রমুখ।
কাল (শুক্রবার) বৃহত্তর জুমা পলোগ্রাউন্ড ময়দানে, বাদ জুমা ওলামা-মাশায়েখ ও সুধী সম্মেলন, প্রধান মেহমান দেওবন্দের সিনিয়র মুহাদ্দিস আল্লামা মুনীরুল ইসলামিইপস্থিত থাকবেন বলে জানা গেছে। 

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ