শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ইরানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার

ফিলিস্তিন সংকটে পোপ ফ্রান্সিসের প্রার্থনা; দ্বি-রাষ্ট্রীয় সমাধানের আহ্বান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

শাহনূর শাহীন: ফিলিস্তিন-ইসরাইলের সংকট সমাধানে দ্বিরাষ্ট্রভিত্তিক সমঝোতার আহ্বান জানিয়েছেন, ক্যাথলিক খ্রিস্টানদের ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিস।

বড়দিন উপলক্ষ্যে বক্তদের মাঝে দেয়া এক ভাষণে পোপ ফ্রান্সিস বলেন, এই সংকটের সমাধান দ্বিরাষ্ট্রভিত্তিক সমঝোতার মধ্যেই খুঁজে বের করতে হবে। খবর বার্তা সংস্থা রয়টার্স।

বড়দিন উপলক্ষ্যে গতকাল (স্থানীয় সময় ২৫ ডিসেম্বর) ভ্যাটিক্যান সিটির সেইন্ট পিটার্স-এর বাসিলিকা ব্যালকনি থেকে কয়েক হাজার ভক্তের উদ্দেশে ভাষণ দেন পোপ ফ্রন্সিস।

ভাষণে তিনি বলেন, ফিলিস্তিনি ও ইসরাইলি নাগরিক ও নেতৃবৃন্দের উদ্দেশ্যে বলেন, আসুন আমরা প্রার্থনা করি যাতে সংশ্লিষ্ট পক্ষগুলোর মধ্যে  আলোচনা শুরু হয় এবং এ বিষয়ে একটি সুষ্ঠু সমাধানে আসা যায়।

পোপ ফ্রান্সিস বলেন, আসুন পারস্পরিক সমঝোতার ভিত্তিতে যেন শান্তিপূর্ণ দ্বিরাষ্ট্রীয় সহাবস্থান নিশ্চিত হয় আমরা সেই প্রার্থনা করি।

উল্লেখ্য, ইসরাইল-ফিলিস্তিন সংকট সমাধানে দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধান চুক্তি উপেক্ষা করে সম্প্রতি জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে মার্কিন  প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক নির্বাহী ঘোষণা দিয়েছেন।

ট্রাম্পের এই ঘোষণার পর থেকেই মধ্যপ্রাচ্য জুড়ে নতুন করে সহিংসতা সৃষ্টি হয়েছে। বিশ্বব্যাপি এই ঘোষণার নিন্দা জানিয়ে ক্ষোভ জানিয়েছে মুসলিম বিশ্ব সহ বিশ্বের বিভিন্ন দেশ।

জাতিসংঘেও ট্রাম্পের এই ঘোষণা প্রত্যাখাত হয়েছে। অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি) এক জরুরি সভায় ট্রাম্পোর এই ঘোষণা প্রত্যাখান করে জেরুসালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা করেছে।

মুক্তিযুদ্ধে সাংসদ মাওলানা আতাউর রহমান খানের ভুমিকা ও ঐতিহাসিক চিঠি

এসএস/

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ