বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

ম্যাসেঞ্জারের এই ফিচারগুলোর ব্যবহার জানেন তো?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

স্মার্টফোন আছে অথচ ফেসবুক ম্যাসেঞ্জার ব্যবহার করেন না এমন লোক নেই বললেই চলে। কিন্তু অনেক ব্যবহারকারীই ম্যাসেঞ্জারের পূর্ণাঙ্গ ব্যবহার সম্পর্কে জানেন না।

ম্যাসেঞ্জার আলাদা একটি অ্যাপে পরিণত হওয়ার পর ফেইসবুক এতে বেশ কিছু ফিচার যোগ করে। এতে এমন কয়েকটি অপশন আছে তা হয়তো অনেকের কাছেই অজানা।

এনক্রিপ্টেড ম্যাসেজ
ম্যাসেঞ্জারে এনক্রিপ্টেড ম্যাসেজ পাঠানোর সুযোগ রয়েছে। অপশনটি ব্যবহার করে ম্যাসেজ পাঠালে সরকার বা ফেইসবুক কর্তৃপক্ষ কেউই ম্যাসেজগুলো পড়তে পারবে না। এই সুবিধা নিতে প্রোফাইলে গিয়ে সিক্রেট কনভারসেশন অপশনটিতে ক্লিক করতে হবে। এরপরে যার সঙ্গে কথা বলতে চান তার নাম সিলেক্ট করতে হবে। ম্যাসেজগুলো নির্দিষ্ট সময়ের মধ্যে ডিলিট করে দিতে ক্লক আইকনে প্রবেশ করে সময় সিলেক্ট করে দিতে হবে।

গেম
ম্যাসেঞ্জারে সলিটেয়ার, প্যাকম্যান ও স্নেকের মতো জনপ্রিয় কিছু গেমও খেলা যায়। বন্ধুকে গেম খেলার সাজেশন পাঠানো যাবে। চ্যাট বক্সের বাম কোণায় থাকা প্লাস সাইনে ক্লিক করে পছন্দমতো গেম সিলেক্ট করে শেয়ার অপশনে ক্লিক করে বন্ধুদের ইনভাইটেশন পাঠানো যাবে।

অডিও রেকর্ডিং
কাউকে অডিও রেকর্ডিং পাঠাতে হলে চ্যাট বক্সের মাইক্রোফোন বাটন চেপে ধরে থাকতে হবে। ট্যাপ করা ছেড়ে দিলেই অডিও ফাইলটি সেন্ড হয়ে যাবে।

ডেক্সটপে
ফোনের ম্যাসেঞ্জার অ্যাপের পাশাপাশি ডেক্সটপেও ম্যাসেঞ্জার ব্যবহার করা যায়। এর জন্য ম্যাসেঞ্জার ডটকমে গিয়ে সাইন আপ করতে হবে। সূত্র : ইন্টারনেট


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ