বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


উত্তর কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা, ট্রাম্পের টুইট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার কারণে দেশটির ওপর নতুন করে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। শুক্রবার এ সংক্রান্ত প্রস্তাবটি ১৫-০ ভোটে অর্থাৎ সর্বসম্মতভাবে পাস হয়।

এদিকে উত্তর কোরিয়ার ওপর নতুন করে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করায় এক টুইট বার্তায় ধন্যবাদ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

টুইটে ট্রাম্প বলেন, ‘এ নিষেধাজ্ঞার ফলে বিশ্ব শান্তি প্রক্রিয়ার দিকে এগিয়ে যাবে। ১৫-০ শূন্য ভোটে সর্বসম্মতিতে প্রস্তাব পাস করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। বিশ্ব শান্তি চায়, মৃত্যু নয়।’

এখন থেকে উত্তর কোরিয়া সারা বছরে মাত্র পাঁচ লাখ ব্যারেল পরিশোধিত জ্বালানি আমদানি করতে পারবে।  সেইসঙ্গে উত্তর কোরিয়ায় অপরিশোধিত তেল রপ্তানির ওপরও সীমাবদ্ধতা আরো করা হয়েছে। দেশটিতে এখন থেকে বছরে সর্বোচ্চ ৪০ লাখ ব্যারেল অপরিশোধিত তেল রপ্তানি করা যাবে।

আমেরিকার পক্ষ থেকে উত্থাপিত প্রস্তাবটিতে উত্তর কোরিয়ার বেশ কিছু পণ্য রপ্তানির ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। একইসঙ্গে প্রস্তাবে বিদেশে থাকা উত্তর কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং ১৫জন পদস্থ কর্মকর্তার সম্পদ বাজেয়াপ্ত করার কথাও বলা হয়েছে। এসব ব্যক্তির বিদেশ ভ্রমণের ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

গত ২৯ নভেম্বর উত্তর কোরিয়া তার সর্বশেষ আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। পিয়ংইয়ং জানায়, মার্কিন যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের সব স্থানে এই ক্ষেপণাস্ত্র দিয়ে আঘাত হানা সম্ভব।  আরএম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ