বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


পর্নোগ্রাফি কেলেঙ্কারিতে ব্রিটিশ মন্ত্রীর পদত্যাগ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম
ডেস্ক

পর্নোগ্রাফি কেলেঙ্কারিতে পদত্যাগ করেছেন ব্রিটেনের প্রবীণ মন্ত্রী তথা ফার্স্ট সেক্রেটারি অব স্টেট ড্যামিয়েন গ্রিন। পর্নোগ্রাফি কেলেঙ্কারির জেরে প্রধানমন্ত্রী টেরেসা মের নির্দেশে পদত্যাগ করতে বাধ্য হলেন তিনি।

গত মাসে সংবাদপত্রে প্রকাশিত একটি রিপোর্টের ভিত্তিতে মন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ উঠে যে, ২০০৮ সালে পার্লামেন্টে গ্রিনের কম্পিউটার থেকে কিছু পর্নোগ্রাফিক ভিডিও উদ্ধার করেছিল পুলিশ। গ্রিন অবশ্য অভিযোগটি ভুয়া বলেই উড়িয়ে দিয়েছিলেন। তবে বিরোধীদের চাপে পড়ে ওই ঘটনা তদন্তের নির্দেশ দেয় মে সরকার।

তদন্তে জানা যায়, গ্রিনের বিরুদ্ধে অভিযোগ অমূলক নয়। তদন্তকারীদের ভুল তথ্য দিয়ে বিভ্রান্ত করার অভিযোগে এর পরেই গ্রিনকে পদত্যাগ করতে চাপ দেন প্রধানমন্ত্রী টেরেসা মে। এই ঘটনায় ক্ষমা চেয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন গ্রিন।

এই নিয়ে এক মাসে পদত্যাগ করলেন মে সরকারের ঘনিষ্ঠ তিন মন্ত্রী। গত মাসে পার্লামেন্টে নিয়মবিধি ভঙ্গের অভিযোগে পদত্যাগ করেছিলেন প্রতিরক্ষামন্ত্রী মাইকেল ফ্যালন।

বিবিসি জানায়, এসব অভিযোগে বৃহস্পতিবার তাকে পদত্যাগ করতে বলা হয়। তবে গ্রিন দাবি করেন, তার কম্পিউটারে যা পাওয়া গেছে সেটা সম্পর্কে তিনি জানেন না। তিনি বলেন, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, আমাকে পদত্যাগ করতে বলা হয়েছে।

মন্ত্রিত্বের আচরণবিধি লঙ্ঘন করায় আমাকে এমনটা করতে হচ্ছে এবং আমি এর জন্য দুঃখিত।’ ৬১ বছর বয়সী ডেমিয়েন গ্রিনের বাধ্যতামূলক পদত্যাগের মধ্য দিয়ে গত দুই মাসে তিনজন ব্রিটিশ ক্যাবিনেট মন্ত্রীর পদত্যাগের ঘটনা ঘটল।

অন্যদিকে, সরকারের অগোচরে ইসরাইলের সঙ্গে বেশ কিছু বৈঠক করার অভিযোগে পদ খোয়াতে হয় ওই দফতরের প্রতিমন্ত্রী ভারতীয় বংশোদ্ভূত প্রীতি প্যাটেলকেও। সূত্র : বিবিসি

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ