বুধবার, ১৮ জুলাই ২০১৮

উসমানী খেলাফত সম্পর্কে বিতর্কিত মন্তব্য করায় আমিরাতের রাষ্ট্রদূতকে সমন

OURISLAM24.COM
ডিসেম্বর ২২, ২০১৭
news-image

আওয়ার ইসলাম: উসমানী খেলাফত সম্পর্কে বিতর্কিত মন্তব্য করায় তুরস্কে নিয়োজিত আমিরাতের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতের প্রতি সমন জারি করা হয়েছে।

জানা যায়, ভারপ্রাপ্ত আমিরাতি রাষ্ট্রদূত হাওলা আলি আল-শামসিকে ওই সমন জারি করেছে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়। তার দেশের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ানের রি-টুইট করা পোস্ট সম্পর্কে তাকে অবহিত করা হয়েছে।

টুইটারে ওই পোস্টটি ছিল মদিনায় উসমানীয় গভর্নর ফাহরেদ্দিন পাশা সম্পর্কে, যিনি ১৯১৬-১৯১৯ সাল পর্যন্ত গভর্নরের দায়িত্ব পালন করেছেন। পোস্টে বলা হয়েছে, দায়িত্ব পালনকালে পাশা স্থানীয়দের ওপর নিপীড়ন করেছেন এবং সম্পত্তি আত্মসাৎ করেছেন।

প্রথম বিশ্বযুদ্ধের আগ পর্যন্ত মুসলিমদের পবিত্র ভূমি ও মুহাম্মদ সা. এর বাসস্থান মদিনা নগরী ছিল উসমানীয় খেলাফতের অধীনে। পরে ব্রিটিশ ও তাদের আরব মিত্রদের কাছে পরাজিত হওয়ার পর উসমানীয় খেলাফত ভেঙে পড়ে।

আমিরাতি পররাষ্ট্র মন্ত্রীর ওই পোস্টে মদিনার মাহমুদিয়া লাইব্রেরি থেকে তুর্কিরা অনেক মূল্যবান বই চুরি করে নিয়ে গেছেন বলে অভিযোগ করা হয়। বলা হয়, ‘এরাই হচ্ছে এরদোয়ানের পূর্বসূরী।’

এর উত্তরে এক টুইটার বার্তায় তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, ‘মুসলিমরা যখন সহিংস আক্রমণের শিকার, তখন যারা বিশ্বাসঘাতকদের সঙ্গে সখ্য গড়ে তোলে, তারা ফাহরেদ্দিন পাশাকে টার্গেট করবে- এতে আশ্চর্যের কিছু নেই।’ নিজেদের অজ্ঞতা ও অযোগ্যতা ঢাকতে কিছু আরব নেতা তুরস্কের প্রতি বৈরী বলেও উল্লেখ করেন তিনি।