শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


জাতিসংঘে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ভোট দিলে দেখে নেয়ার হুমকি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম, ডেস্ক: জেরুসালেমকে ইসরাইলের রাজধানী করা না করার বিষয়টি সুরাহা করতে নিরাপত্তা পরিষদের পর এবার ভোটাভুটি হবে জাতিসংঘের সাধারণ পরিষদে ।

বৃহস্পতিবার সাধারণ পরিষদের এক বিশেষ অধিবেশনে জাতিসংঘ সদস্য রাষ্ট্রগুলো জেরুসালেম বিষয়ে নিজেদের অবস্থান তুলে ধরার কথা আছে।

নিরাপত্তা পরিষদের ভোটাভুটির পর ১৯৩ রাষ্ট্রের আন্তর্জাতিক এই সংস্থাটিতে আরব দেশসমূহ ও অর্গানাইজেশন অব দ্য ইসলামিক কোঅপারেশন (ওআইসি)’র পক্ষ থেকে তুরস্ক ও ইয়েমেনের আহ্বানে সাধারণ পরিষদে এই বিশেষ অধিবেশন বসতে যাচ্ছে।

এদিকে, জেরুসালেম ইস্যুতে আমেরিকা প্রেসিডেন্ট কর্তৃক ইসরাইলের রাজধানী ঘোষণার বিরুদ্ধে ভোট দিলে দেখে নেয়ার হুমকি দিয়েছে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি নিক্কি হ্যালি।

ভোট দেয়ার আগে সতর্ক থাকতে সাধারণ পরিষদের সদস্য দেশগুলোকে চিঠি পাঠিয়ে এই হুমকি দিয়েছেন জাতিসংঘে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি নিক্কি হ্যালি।

নিক্কি হ্যালি চিঠিতে বলেছেন, যুক্তরাষ্ট্রের জেরুসালেম সিদ্ধান্তের বিরুদ্ধে ভোট দেয়া দেশগুলোর নাম মনে রাখা হবে, প্রেসিডেন্ট ট্রাম্প ভোটাভুটিতে তীক্ষ্ম নজর রাখছেন।

প্রভাবশালী গণমাধ্যম গার্ডিয়ান এমনকি ইসরাইলের হারেৎজের হাতেও এসেছে হুমকি দেয়া চিঠিটি।

জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোতে পাঠানো চিঠিতে হ্যালি লিখেছেন,‘এই ভোট মার্কিন প্রেসিডেন্ট ব্যক্তিগত এবং যুক্তরাষ্ট্র স্বার্থগত দিক থেকে দেখছে। তাই আপনারা ভোট দেয়ার আগে আমি বিষয়গুলো জেনে রাখতে উৎসাহ দিলাম।’

চিঠিতে তিনি আরও লিখেছেন,‘প্রেসিডেন্ট নিবিড়ভাবে বৃহস্পতিবারের ভোটাভুটির দিকে নজর রাখবেন এবং কোন কোন দেশ আমাদের বিরুদ্ধে ভোট দিয়েছে বা দিবে সেসব দেশের নাম আমাকে জানাতে বলা হয়েছে।’

এই চিঠির ব্যাপারে নিক্কি হ্যালির পক্ষ থেকে এখনো কোনেরা বিবৃতি না এলেও তিনি ‘এক টুইট বার্তায় বৃহস্পতিবারের ভোটাভুটিতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান’।

টুইটারে তিনি লিখেছেন,‘মার্কিন জনগণের ইচ্ছায় আমরা আমাদের দূতাবাস কোথায় হবে সেই সিদ্ধান্ত নিয়েছি। আমরা যাদের সহায়তা দিয়ে এসেছি তারাই এখন ভোটের মাধ্যমে আমাদের টার্গেট করবে এটা আশা করা যায় না। বৃহস্পতিবার আমাদের সিদ্ধান্তের বিরুদ্ধে ভোট হবে, আমরাও বিরুদ্ধে ভোট দেয়াদের নাম মনে রাখবো।’

উল্লেখ্য, এর আগে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত প্রত্যাখান করে নতুন একটি খসড়া প্রস্তাবে নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে একমাত্র যুক্তরাষ্ট্র ছাড়া বাকী ১৪ সদস্য পক্ষে ভোট দেয়।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ