বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


জেরুসালেম প্রশ্নে নিরাপত্তা পরিষদে আমেরিকার নির্লজ্জ ভেটো

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নিহার মামদূহ
প্রতিবেদক

ফিলিস্তিনি জনগণের অধিকার ও বিশ্ববাসীর সমর্থন উপেক্ষা করে ইসরাইলের পক্ষে আবারও নির্লজ্জ সমর্থন দিলো আমেরিকা। জেরুজালেম প্রসঙ্গে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপিত এক খসড়া প্রস্তাবে ভেটো দিয়েছে দেশটি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জেরুসালেম ঘোষণার বিরোধিতা করে প্রস্তাবটি উত্থাপন করে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য মিসর।

যুক্তরাষ্ট্র ভেটো ক্ষমতা প্রয়োগ করলেও নিরাপত্তা পরিষদের বাকি ১৪ দেশ এই প্রস্তাবকে সমর্থন করে ভোট দিয়েছিল।

প্রস্তাবে বলা হয়েছিল, জেরুজালেমের মর্যাদা প্রসঙ্গে যেকোনও সিদ্ধান্তের ‘কোনও আইনি ভিত্তি নেই, এ সিদ্ধান্ত অকার্যর এবং একে প্রতিহত করতে হবে’।  জেরুজালেমের অবস্থান নিয়ে সম্প্রতি যেসব সিদ্ধান্ত নেয়া হয় তারও ‘তীব্র নিন্দা’ জানানো হয় এতে।
এই প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভেটো ক্ষমতা প্রয়োগ করতে পারে, সেটাও আগে থেকেই অনুমান করা হচ্ছিল। নিরাপত্তা পরিষদে ভোটগ্রহণ শেষে জাতিসংঘে মার্কিন স্থায়ী প্রতিনিধি নিক্কি হ্যালের বক্তব্যেও এটা স্পষ্ট হয়ে ওঠে যে, যুক্তরাষ্ট্র এই খসড়া প্রস্তাব উত্থাপনকেও ভালো চোখে দেখছে না।

হ্যালে বলেন, ‘আজ নিরাপত্তা পরিষদে যা দেখলাম, তা স্পষ্টতই অপমান। আমরা এটা ভুলে যাবো না।’

তিনি আরও বলেন, ‘ফিলিস্তিন প্রসঙ্গে জাতিসংঘ যে ভালোর চেয়ে খারাপটাই বেশি করছে, এটা তারই আরেকটি প্রমাণ।’

জাতিসংঘে ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মনসুর বলেন, ‘আমরা সবাই যখন যুক্তরাষ্ট্রের কাছ থেকে শান্তিপূর্ণ একটি পরিকল্পনার প্রত্যাশা করছিলাম, তখন দেশটি শান্তি প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার সিদ্ধান্ত নিয়েছে। এটা স্ববিরোধী।’


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ