মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৭ শাওয়াল ১৪৪৫


চলতি বছরে জনশক্তি রপ্তানি বাড়লেও কমেছে রেমিট্যান্স

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

‘নিরাপদ অভিবাসন যেখানে, টেকসই উন্নয়ন সেখানে’ প্রতিপাদ্য সামনে রেখে আজ পালিত হচ্ছে আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০১৭। দিবসটি উদযাপনের লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।

অভিবাসী দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

গতকাল রবিবার মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে জনশক্তি রপ্তানির সার্বিক অবস্থা তুলে ধরেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

তিনি বলেন, জনসংখ্যা রপ্তানিতে এ বছর ঈর্ষণীয় সাফল্য পেয়েছে বাংলাদেশ। চলতি বছরের এখন পর্যন্ত মোট ৯ লাখ ৭৩ হাজার বাংলাদেশি কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে। বছর শেষে এ সংখ্যা ১০ লাখ ছাড়াবে বলে আশা করা হচ্ছে।

তবে কর্মী প্রেরণের সংখ্যা বাড়লেও কমেছে রেমিট্যান্স।

একইসঙ্গে শ্রমিক হয়রানি, নারী কর্মীদের ওপর নির্যাতনের ঘটনা বেড়েছে।

অন্য যেকোনো দেশের কর্মীদের তুলনায় অভিবাসনে এখনো অনেক বেশি ব্যয় করতে হচ্ছে বাংলাদেশি কর্মীদের।

 

তিনি বলেন, বর্তমান ধারা অব্যাহত থাকলে চলতি বছরে রেকর্ড সংখ্যক ১০ লাখের বেশি কর্মীর বিদেশে কর্মসংস্থান হবে। এখন পর্যন্ত এক লাখ ১৮ হাজার নারী কর্মীরও কর্মসংস্থান হয়েছে। মন্ত্রী জানান, শিগগিরই জাপানে প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীদের পাঠানো হবে। দিবসটি উদযাপনে মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতিটি জেলায় র্যালি, আলোচনা সভার পাশাপাশি সচেতনতা সৃষ্টিমূলক প্রচার-প্রচারণার ব্যবস্থা করা হয়েছে। কেন্দ্রীয়ভাবে আজ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মূল অনুষ্ঠানের আয়োজন করা হবে। সংবাদ সম্মেলনে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. নমিতা হালদার, অতিরিক্ত সচিব (প্রশাসন ও অর্থ) আমিনুল ইসলাম, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক সেলিম রেজা প্রমুখ উপস্থিত ছিলেন।

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ