শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক আরবী ভাষা দিবস পালিত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

এম ওমর ফারুক আজাদ
চট্রগ্রাম প্রতিনিধি

১৮ডিসেম্বর আন্তর্জাতিক আরবি ভাষা দিবস। এ উপলক্ষ্যে  দিবসটিকে যথাযোগ্য অনুষ্টানমালার মাধ্যমে পালন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আরবি বিভাগ।

আজ সকালে বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগ থেকে এ উপলক্ষে এক আলোচনা সভা ও র‍্যালি’র আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলা অনুষদের ডিন ড.মু.সিকান্দর।

আলোচনা সভা শেষে আরবি বিভাগের চেয়ারম্যান বিশিষ্ট আরবি কবি ও সাহিত্যিক প্রফেসর ড.মুহাম্মদ ইউনুসের নেতৃত্বে কলা অনুষদ থেকে র‍্যালিটি শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু চত্বরে শেষ হয়।

সভাপতি তার র‍্যালিপূর্ব স্বাগত বক্তব্যে বলেন, আরবি কুরআন হাদীসের ভাষা। এটি জাতিসংঘের দাফতরিক আন্তর্জাতিক ও বৃহত অর্থনীতির ভাষা। দেশের আরবিতে পারদর্শীদের মধ্যপ্রাচ্যে দক্ষ জনশক্তি হিসাবে পাঠানো গেলে দেশের সম্মানের সাথে সাথে প্রচুর বৈদেশিক মুদ্রা ও অর্জন হতো।

র‍্যালী শেষে আরবি বিভাগের ১ম বর্ষের শ্রেণী কক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, আরবি ভাষা পৃথিবীর জীবন্ত ও প্রভাবশালী ভাষাগুলোর অন্যতম। এটি নিকট অতিতের জ্ঞান-বিজ্ঞান ও আভিজাত্যের ভাষা। এ থেকে উপকৃত হয়ে আমাদের জাতি গঠনে অবদান রাখতে হবে।

এ সময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন আরবি বিভাগের সহযোগী অধ্যাপক জনাব সফিউল্যাহ কুতুবী। এতে আরবি বিভাগের শিক্ষার্থী ন উপস্থিত ছিলেন।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ