২০১৭-১২-১৭

মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮

জেরুজালেমের সীমানায় কোনো পরিবর্তন মানবে না ফিলিস্তিন

OURISLAM24.COM
news-image

১৯৬৭ সালে নির্ধারিত পূর্ব জেরুজালেমের সীমানায় কোনো পরিবর্তন মেনে নেবে না বলে জানিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। অন্যদিকে জেরুজালেমের ওয়েস্টার্ন ওয়াল বা আল বুরাক ওয়াল ইসরায়েলের অংশ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র।

ফিলিস্তিনি কর্তৃপক্ষের মুখপাত্র নাবিল আবু রুদেইনা এক বিবৃতিতে বলেন, ১৯৬৭ সালের পূর্ব জেরুজালেমের সীমানায় কোনো পরিবর্তন মেনে নেবে না তারা।’ এ সময় যুক্তরাষ্ট্রের প্রসঙ্গে তিনি বলেন, ‘এই পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের বর্তমান প্রশাসন পুরোপুরিভাবে শান্তি প্রক্রিয়ার বাইরে আছে।’ তিনি আরও বলেন, ‘মার্কিন নীতি আন্তর্জাতিক আইন ভঙ্গের পাশাপাশি দখলদারিত্বকে আরও সংহত করছে।’  খবর আনাদলু এজেন্সির।

এদিকে শুক্রবার যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা জানিয়েছেন, ওয়াশিংটন আশা করে জেরুজালেমের পুরনো নগরীর ওয়েস্টার্ন ওয়াল (আল বুরাক ওয়াল) ইসরায়েলের অংশ হবে।

ইসরায়েল-ফিলিস্তিন সংকটের সবচেয়ে স্পর্শকাতর বিষয় জেরুজালেম। ১৯৮০ সালে ইসরায়েল জেরুজালেমকে রাজধানী ঘোষণা করলেও আন্তর্জাতিক সম্প্রদায় তা সমর্থন করেনি। আর ফিলিস্তিনিরা চায় দখলকৃত পূর্ব জেরুজালেম যেন তাদের রাজধানী হয়। এ দ্বন্দ্বের কারণে জেরুজালেমে কোনো দেশ দূতাবাস স্থাপন করেনি। সব দূতাবাসই তেল আবিবে অবস্থিত।

মধ্যপ্রাচ্যে মার্কিন নীতির বাইরে গিয়ে গত ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন ডোনাল্ড ট্রাম্প। এরপর থেকেই বিশ্বজুড়ে নিন্দার ঝড় বইছে। আর ফিলিস্তিনে শুরু হয়েছে তীব্র বিক্ষোভ। ফিলিস্তিনের পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম ও গাজা উপত্যকায় বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষ হচ্ছে ইসরায়েলি বাহিনীর। এর পরও প্রতিদিনই বিক্ষোভ হচ্ছে। ইসরায়েলি বাহিনীর হামলার প্রতিবাদে ফিলিস্তিনিরা ইন্তিফাদার অন্যতম হাতিয়ার পাথর আর গুলতি নিয়ে রাস্তায় নেমে পড়েছে। সূত্র : যুগান্তর