শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


ইরানের বিরুদ্ধে আঞ্চলিক জোট করবে যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ইরানের বিরুদ্ধে আঞ্চলিক সংঘাত উসকে দেওয়ার অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেছেন, সংঘাতের আগুনে ফুঁ দিচ্ছে তেহরান।

ওয়াশিংটন ডিসির কাছের একটি বিমানঘাঁটিতে সংবাদ সম্মেলনে তিনি বলেন, মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব ঠেকাতে আন্তর্জাতিক জোট গড়বে যুক্তরাষ্ট্র। গতকাল শুক্রবার এ খবর দেয় আলজাজিরা।

সম্মেলনে হ্যালি দাবি করেন, ইয়েমেনের সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী হুতিকে অস্ত্র দিয়ে সমর্থন জোগাচ্ছে তেহরান। এমনকি ‘ইরানের তৈরি অস্ত্রের অবশিষ্টাংশ’ দাবি করে কিছু বস্তুও দেখান এ দূত। তবে প্রথম থেকেই হুতিকে সমর্থন দেওয়ার অভিযোগ অস্বীকার করে আসছে ইরান।

ইরান ও তার আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী সৌদি আরবের মধ্যে বেশকিছু বিষয় নিয়ে বাগযুদ্ধের মধ্যেই হ্যালি এমন মন্তব্য করলেন। সৌদি নেতৃত্বাধীন জোট হুতিদের বিরুদ্ধে সামরিক অভিযান চালিয়ে যাচ্ছে, যা ইয়েমেনে মানবিক সংকট তৈরি করেছে।

গত মাসে হুতি বিদ্রোহীরা রিয়াদের বিমানবন্দর লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর সৌদি সরকার ইরানের বিরুদ্ধে যুদ্ধ শুরুর অভিযোগ আনে। ১ ডিসেম্বর হুথিদের কাছ থেকে আসা দ্বিতীয় ক্ষেপণাস্ত্র প্রতিহত করার দাবি করে দেশটি।

বৃহস্পতিবারের সম্মেলনে হ্যালি দাবি করেন, ‘ইরানের অবৈধ অস্ত্রের বিস্তার ও আমাদের অংশীদারদের ওপর সরাসরি সামরিক হামলার বাস্তব প্রমাণ রয়েছে।’ সে সময় কোনো কিছু নির্দিষ্ট না করেই হ্যালি বলেন, ‘ইরান ও তাদের কর্মকা- ঠেকাতে জোট গঠন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

’এদিকে রয়টার্স জানিয়েছে, হুতি বিদ্রোহীদের অস্ত্র সরবরাহের বিষয়টি অস্বীকার করে ইরান দাবি করেছে, হ্যালির দেখানো অস্ত্রগুলো ‘ভুয়া’। এক টুইট বার্তায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ নিকি হ্যালির পাশাপাশি জর্জ বুশের আমলে জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত কলিন পাওয়েলের ছবি দেন।

এসএস/

 


সম্পর্কিত খবর