শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


চরম খাদ্য সংকটে সিরিয়ার মানুষ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : আসাদ বাহিনীর অবরোধে সিরিয়ার রাজধানী দামেস্কের উপকণ্ঠে দেখা দিয়েছে চরম খাদ্য সংকট। মানবাধিকার সংস্থাগুলোর হিসেবে, বিদ্রোহী অধ্যুষিত পূর্ব ঘৌটার চার লাখেরও বেশি মানুষ ভুগছে খাদ্য আর পানি সংকটে। অবিলম্বে কার্যকর পদক্ষেপ না নিলে, পরিস্থিতি আরও ভয়াবহ হবে বলে সতর্ক করেছেন তারা।

নভেম্বরের মাঝামাঝি দামেস্কের বেশকটি সামরিক ঘাঁটি দখলে নেয় সিরিয়ার কয়েকটি ইসলামপন্থি দলের জোট আহরার আল শাম। জবাবে, ওইসব ঘাঁটিতে বিমান হামলা শুরু করে সরকারি বাহিনী।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, বিমান হামলায় নিহত হয় কমপক্ষে ২০০ বেসামরিক নাগরিক। বাধাগ্রস্ত হয়ে পরে জাতিসংঘের ত্রাণ সরবরাহ কার্যক্রম।

সরকারি বাহিনীর অবরোধ মৌলিক চাহিদা পূরণে হিমশিম খাচ্ছে দামেস্কের উপকণ্ঠের পূর্ব ঘৌটার বাসিন্দারা। সাম্প্রতিক বিমান হামলার পর, ত্রাণ সরবরাহ আরও কমে গেছে। সবচেয়ে বেশি ঝুঁকিতে শিশুরা। অপুষ্টি ও কিডনি জটিলতায় ভুগছে পঁচাত্তর ভাগ শিশু।

সিরিয়ার ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের কান্ট্রি ডিরেক্টর জেকব ক্যারেন বলেন," এক বছরের বেশি সময় একটা শহর অবরুদ্ধ থাকলে, এমন অবস্থা স্বাভাবিক। চিকিৎসা, বাসস্থান, বস্ত্রের কথা বাদ দিলাম। খাবারের ব্যবস্থা করাও কঠিন হয়ে পরেছে। শহরের বাসিন্দাদের দিকে তাকানো যায় না। ভুতুরে রাজ্যে পরিণত হয়েছে শহরটি"।

ত্রাণ সমন্বয়ক মনসুর আবু আল খায়ের বলেন," যে পরিমাণ ত্রাণ দরকার, তার অর্ধেকও পাচ্ছিনা। জাতিসংঘ একজনের জন্য যে ত্রাণ দিচ্ছে, তা তিন থেকে চার জনের মধ্যে ভাগ করে দেয়া হচ্ছে"।

সংকট সমাধানে দফায় দফায় বিবদমান পক্ষগুলো আলোচনায় বসলেও, কার্যকর কোন সমাধান খুঁজে পাচ্ছেন না বিশ্বনেতারা।আরএম


সম্পর্কিত খবর