শুক্রবার, ২২ জুন ২০১৮

মার্কিন ভাইস প্রেসিডেন্ট পেন্সের ইসরায়েল সফর স্থগিত

OURISLAM24.COM
ডিসেম্বর ১৫, ২০১৭
news-image

আওয়ার ইসলাম: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জেরুসালেম নীতির কারণে মধ্যপ্রাচ্যে চলমান বিক্ষোভের মধ্যে ইসারায়েল সফর স্থগিত করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

মাইক পেন্সের মুখপাত্র আলিসা ফারাহ’র বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, আগামী সপ্তাহে মার্কিন সিনেটে ট্যাক্স বিল পাশ করার জন্য তিনি দেশে থাকবেন। এ কারণে তিনি মধ্যপ্রাচ্য সফর সংক্ষি্প্ত করছেন।

তার শনিবার ইসরায়েলের উদ্দেশ্যে রওনা হওয়ার কথা ছিল। তবে সফরটি সংক্ষিপ্ত করে এবার তিনি শুধু মিসর যাবেন। মঙ্গলবার তার মিসর যাওয়ার কথা রয়েছে।

গত ৬ ডিসেম্বর বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করার পর ফিলিস্তিন জুড়ে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে। ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমকে ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হিসেবে চায়।

পূর্ব নির্ধারিত ওই সফর সূচিজ অনযায়ী ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে মাইক পেন্সের বৈঠকের কথা ছিল। তবে এখন সেই সম্ভাবনা ক্ষীণ হয়ে এসেছে।

আব্বাসের কূটনৈতিক মুখপাত্র মাজদি আল-খালিদি বলেছেন, ফিলিস্তিনে মার্কিন ভাইস প্রেসিডেন্টের সঙ্গে কোনো বৈঠক হবে না। জেরুসালেম সংক্রন্ত সিদ্ধান্তে চূড়ান্ত সীমা অতিক্রম করেছে যুক্তরাষ্ট্র।