শুক্রবার, ২২ জুন ২০১৮

বিশ্বের পৌনে ৩ লাখ ছবির মধ্যে পুরস্কার পেল বায়তুল মোকাররমের দুই ছবি

OURISLAM24.COM
ডিসেম্বর ১৫, ২০১৭
news-image

হামিম আরিফ: মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া আয়োজিত উইকি লাভস মনুমেন্টসের (ডব্লিউএলএম) চূড়ান্ত তালিকায় স্থান করে নিয়েছে বাংলাদেশের বায়তুল মোকাররমের দুটি ছবি।

বিশ্বের বিভিন্ন দেশের সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে ছবি তোলার সবচেয়ে বড় প্রতিযোগিতা এটি। এতে পৌনে তিন লাখ ছবি প্রতিযোগিতার জন্য জমা হয়েছিল।

বায়তুল মোকাররমে ছবি দুটো তুলেছেন বাংলাদেশের আজিম খান রনি ও জুবায়ের বিন ইকবাল। রনির ছবি তৃতীয় ও জুবায়েরের ছবি রয়েছে সপ্তম স্থানে। গতকাল বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত ফল প্রকাশিত হয়েছে।

পুরস্কার হিসেবে তৃতীয় স্থান পাওয়া আজিম ১২০০ ইউরো সমমূল্যের ক্যামেরা সংক্রান্ত যন্ত্রাদি আর সপ্তম হওয়া জুবায়ের বিন ইকবাল ৪০০ ইউরো সমমূল্যের যন্ত্রাদি কেনার সুযোগ পাবেন।

প্রতিযোগিতায় দ্বিতীয়বারের মতো অংশ নেয় বাংলাদেশ। প্রতি বছর সেপ্টেম্বরে বিশ্বব্যাপী অনুষ্ঠিত হয়ে থাকে এই আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা। এতে অংশগ্রহণকারী দেশগুলো নিজেদের স্থাপনার ছবি নিয়ে অংশগ্রহণ করে।

প্রতিযোগিতায় সপ্তম হয়েছে জুবায়ের বিন ইকবালের তোলা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের ছবিটি

২০১০ সালে শুরু হওয়া এই প্রতিযোগিতায় এখন পর্যন্ত বিভিন্ন দেশের স্থাপনার ১৬ লাখের বেশি ছবি যুক্ত হয়েছে। গিনেস বুকের রেকর্ড অনুযায়ী, এটিই এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় আলোকচিত্র প্রতিযোগিতা।

এ বছর ৫৪টি দেশের ১০ হাজার অংশগ্রহণকারী ২ লাখ ৪৫ হাজার ছবি আপলোড করেছেন। আন্তর্জাতিকভাবে বিজয়ী সব ছবি দেখা যাবে www.wikilovesmonuments.org/the-winners-of-2017 ঠিকানায়।

উইকি লাভস আর্থ প্রতিযোগিতায় ১১তম হয়েছে পল্লব কবিরের তোলা লাউয়াছড়া জাতীয় পার্কের একটি ছবি।

ফিলিস্তিনিদের পোশাকে মাঠে হাজারও ইসরায়েলি; কৌশলে গ্রেফতার