শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


আরবি তো বাংলার মতোই!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আশরাফ মাহমুদ: অন্ধ ব্যক্তিকে কখনো এক্সিডেন্টে পড়তে দেখেছেন? তারা কিন্তু ঠিকই রাস্তা পার হয়, স্বাভাবিক সব কাজই করে। এক্সিডেন্ট হয় অসতর্ক ব্যক্তিরা। অন্ধরা নয়। কারণ অন্ধরা তাদের লিমিটেশন জানে।

এ জন্য তাদের চোখের অভাব কান, স্পর্শ ও বোধের দ্বারা ওভারকাম করে। তারা থাকে অনেক সতর্ক। অনেক সময় তারা নিজেরাও রাস্তা পার হয়, কখনোবা প্রয়োজনে আরেকজনের সাহায্য নেয়।

একইভাবে যে বোবা সে কিন্তু ঠিকই কমিউনিকেট করে। যে বধির সেও তার অক্ষমতাকে জয় করে। যার হাত কাটা পড়েছে সেও পা দিয়ে লিখে পরীক্ষায় পাশ করে।

আরবি না জানার অক্ষমতাও একইভাবে জয় করা সম্ভব। আপনি বলছেন, আপনি আরবি জানেন না। কিন্তু আমি বলব, আপনি আরবি জানেন তবে স্কিল খুব দুর্বল। যদি আপনি রাস্তা পারাপার হওয়া ওই অন্ধের মতো সতর্ক হোন তাহলে দেখবেন আপনি আরবীর অনেকগুলো শব্দ জানেন।

জুমু’য়ার খুৎবা খুব মন দিয়ে শুনুন। দেখুন সেখানে আল্লাহ শব্দ বলা হয়, মুহাম্মাদ শব্দ বলা হয়, সালাম শব্দ বলা হয়, হামদ শব্দ বলা হয়। এসব শব্দ তো আপনি জানেন। কুরআনে পাবেন, লা তায়লামুন। এরকম শব্দ মন দিয়ে শুনুন।

লা মানে না। তা মানে তোমরা, এলেম মানে জ্ঞান। মানে তোমাদের জ্ঞান নাই। আবার তায়মালুন মানে তোমাদের আমল। বুঝে নিবেন, তোমাদের আমল সম্পর্কে আল্লাহ্‌ ভালো জানেন। এভাবে অন্ধ ব্যক্তি যেমন লাঠি দিয়ে দিয়ে চলে, প্রয়োজনে কারো সাহায্য নেয় সেরকমভাবে লাঠি দিয়ে সতর্কভাবে চলতে হবে, কারো সাহায্য নিতে হবে।

পৃথিবীর যেকোন ভাষা শেখার জন্য প্রথমে আধাঘণ্টা সময় ব্যয় করে প্রো-নাউনগুলো আগে শিখে ফেলবেন। আমি তুমি সে তোমরা তারা তাহারা, ইহা, উহা এসব। দেখুন তো এই শব্দগুলো চেনা লাগছে কি না? হুয়া, হুমা, হুম, হিয়া, হুমা, হুন্না, আনতা, আনতুমা, আনতুম, আনতুন্না, আনা, নাহনু, হাযা, যালিকা। এরপর ইয়েস নো কিন্তু এবং। নায়াম, লা, বাল, ওয়া।

এরপর শিখবেন প্রিপোজিশন। উপরে, নিচে, মধ্যে, সামনে, পেছনে। তাহতিহাল আনহার শব্দটা শুনেছেন না? আনহার মানে নহরগুলি। কুরআনে অনেকবারই শুনেছেন নহরগুলি জান্নাতের নিচ দিয়ে প্রবাহিত হবে। কাজেই নিচে মানে তাহতা। আবার ফী শব্দটাও শুনেছেন। ফী মানে মধ্যে। ফী দ্দুনিয়া মানে দুনিয়ার মধ্যে।

আর শিখতে হবে হতে এবং পর্যন্ত। From এবং To. মিন এবং ইলা। মিন শাইত্বান মানে শয়তান হতে (আশ্রয় চাই আল্লাহ্‌র কাছে)। ইলাল আখিরাত মানে আখিরাতের দিকে।

বয়ানে ইখওয়ানুল কিরাম শব্দটাও শুনেছেন। আমরা জানি ইখওয়ানুল মুসলিমীন মানে মুসলিম ব্রাদারহুড। অর্থাৎ ইখওয়ানুল মানে ব্রাদার, ভাই। ইখওয়ানুল কিরাম মানে সম্মানিত ভাইগণ। কিরাম পাবেন একরামুল মুসলিমীন শব্দে। মানে মুসলমানদের সম্মান। এসব শব্দ তো সবাই ব্যবহার করে।

প্রিপোজিশন শেখা শেষ হলে ভার্ব। দেখুন সাবজেক্ট ভার্ব এগ্রিমেন্ট সব ভাষাতেই আছে। আমি খাই, তুমি খাও, সে খায়। ইংরেজিতে I eat, You eat, He eats. যখন He হলো তখন eats হয়ে গেল। আরবিতেও তাই। এরকম ত্রিশ চল্লিশটা ভার্ব সবসময়ই ইউজ হয়।

আর অল্প কয়েকটা নাউন। আর কয়েকটি Adjective শিখতে হবে। বাগানটি সুন্দর। সে ভালো দৌড়ায়। সুন্দর, ভালো, বড় ছোট, ভাঙ্গা, নতুন, পুরনো, ধনী, দরিদ্র, বেশি, কম, সত্যবাদী, মিথ্যাবাদী এসব।

আরবিতে জামিল, জায়্যিদ, কাবির, ছাগির, মাকসুর, জাদীদ, কাদীম, গণি, ফকির, কাসীর, কালীল, সাদিক, কাযিব। আর শিখতে হবে জেন্ডার। সুন্দর পুরুষ হলে জামীল, মেয়ে হলে জামিলা। সত্যবাদী পুরুষ হলে সাদিক, সত্যবাদী মেয়ে হলে সাদিকা, ধনী পুরুষ হলো গনী, গরীব পুরুষ ফকীর। গরীব মহিলা ফকীরা।
ভাষা শিক্ষা শেষ।

এগুলোর বেশির ভাগই তো সম্ভবত আপনি শুনেছেন। হয়তো সেরকম সতর্কভাবে বা নিয়ম মেনে শুনেন নি।

এরকম সতর্কভাবে শুনলে দেখবেন কুরআনের ২০–৩০ ভাগ অর্থ এমনিতেই বা সামান্য চেষ্টাতেই জেনে যাবেন। হাদীসের ভাষা, খুতবার ভাষা আরবিতে হৃদয়ঙ্গম করতে পারবেন। যত বেশি সতর্ক হবেন, ধীরে ধীরে স্কিল বাড়বে। কারো সাহায্য নিবেন।

যেভাবে অন্ধরা কারো সাহায্য নেয়। বই, উস্তাদ, ইন্টারনেট। চারিদিকে রিসোর্স ছড়ানো। যে আরবি ভাষা এতো সহজে বুঝতে পারছেন শুধু শুধু আরবি জুমু’য়ার খুৎবা দেয়া চলবে না এরকম আত্মঘাতী মনমানসিকতা কেন? বি পজেটিভ।

কিছু জরুরী শিক্ষা পরামর্শ

আরআর


সম্পর্কিত খবর