শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


যুক্তরাষ্ট্রের বৈরী সিদ্ধান্তের পর মুসলিমবিশ্ব চুপ থাকতে পারে না: আবদুল হামিদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: রাষ্ট্রপতি আব্দুল হামিদ বলেছেন, ‘জেরুসালেম নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বৈরী সিদ্ধান্তের পর ওআইসি তথা মুসলিম বিশ্ব চুপ করে বসে থাকতে পারে না’।

রাষ্ট্রপতি বলেন, যুক্তরাষ্ট্রের এমন অবিবেচনাপ্রসুত সিদ্ধান্ত মুসলিম বিশ্বে মারাত্মক আঘাত হেনেছে।

তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে ওআইসি’র বিশেষ সম্মেলনে অংশ নিয়ে জেরুসালেম ইস্যুতে বাংলাদেশের অবস্থান তুলে ধরে রাষ্ট্রপতি এডভোকেট আব্দুল হামিদ এসব কথা বলেন।

জেরুজালেম প্রশ্নে যুক্তরাষ্ট্রকে সিদ্ধান্ত বদলে বাধ্য করতে মুসলিম দেশগুলোর জোট ওআইসিকে দ্রুত কূটনৈতিক পদক্ষেপ নেওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, ‘ইসরাইলকে তাদের নীতি ও কর্মকাণ্ড থেকে সরে আসতে বাধ্য করার চেষ্টায় আমাদের বিশ্ব সম্প্রদায়কে অন্তর্ভুক্ত করতে হবে। জেরুজালেম নিয়ে ওআইসির এ পর্যন্ত যেসব বাস্তবায়নযোগ্য সিদ্ধান্ত নিয়েছে, সেগুলো আমাদের এগিয়ে নিতে হবে’।

বিশ্ববাসীকে সতর্ক করে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ওই সিদ্ধান্ত ভয়াবহ পরিণতি ডেকে আনতে পারে। মুসলিম বিশ্বে নতুন করে ক্ষোভের আগুন জ্বালিয়ে দেওয়া হলে তা সহিংসস উগ্রবাদকে আরও উসকে দিতে পারে এবং আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করতে পারে।

তিনি বলেন, ‘মার্কিন প্রেসিডেন্টের এই অর্বাচীন সিদ্ধান্তের ফলে আরব-ইসরায়েল শান্তি প্রক্রিয়ার মধ্যস্থতাকারী হিসেবে যুক্তরাষ্ট্রের গ্রহণযোগ্যতাই প্রশ্নের মুখে পড়েছে’।

তুরস্কের প্রেসিডেন্ট ও ওআইসির সভাপতি এরদোগানের সভাপতিত্বে এ সম্মেলনে ওআইসি মহাসচিব ইউসেফ বিন আহমদ আল-ওসাইমিন এবং ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস সহ মুসলিম বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র নেতারা বক্তব্য দেন।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ