শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


হাফেজ তৈরির কারখানা চাঁদপুরের দিঘীরপাড় মাদরাসা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : চাঁদপুর জেলার কচুয়া-সাচার সড়কের সাচার বাজারের দক্ষিণ পাশে ২০১২ সালের  ১ মার্চ প্রতিষ্ঠা করা হয় সাচার চৌধুরী দিঘীর পাড় মাদরাসা।

গ্রামবাসীর প্রচেষ্টায় এ মাদরাসায় দুটি ভাগে শিক্ষাদান পরিচালিত হচ্ছে। প্রথমত, ইবতেদায়ী ও অপরটি তাহফিজুল কোরআন বিভাগ। ইবতেদায়ী নূরানী ও কোরআন হেফজ বিভাগে বর্তমানে ১৬২জন গরীব, এতিম ও মেধাবী শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে।

সরেজমিনে আলাপকালে মাদরাসার মুহতামিম (হেফজ বিভাগ) হাফেজ মোঃ নুরুদ্দীন জানান, মাদরাসাটি প্রতিষ্ঠার পর থেকে দু’টি শাখায় প্রতি বছর কোরআনে হাফেজ হয়ে আসছে।

বিশেষ করে গত কয়েক বছরে দেশের বিভিন্ন এলাকার অধ্যয়নরত এ মাদরাসার প্রায় ৩০ জন শিক্ষার্থী কোরআনে হাফেজ হয়েছে।ক্ষুদে শিক্ষার্থীরা এই নুরানী মাদরাসায় হাফেজ মোঃ নুরুদ্দীনের সহায়তায় পবিত্র কোরআন শিক্ষা নিয়ে দেশ বিদেশের বিভিন্ন স্থানে অধ্যায়ন করছে, অনেকে সুনামের সাথে কর্মরত রয়েছে।

স্থানীয়রা জানিয়েছে, সাচার চৌধুরী দিঘীর পাড় নূরানী মাদ্রাসার মোহতামিম হাফেজ মোঃ নুরুদ্দীনের আন্তরিক প্রচেষ্টাও তার সহযোগিতায় বিগত রমজান মাসে দুবাইয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক হেফজ কুরআন প্রতিযোগীতায় ১০৪টি দেশের মধ্যে তার ছাত্র হাফেজ মোঃ তরিকুল ইসলাম প্রথম স্থান অর্জন করে বিশ্ববাসীকে তাক লাগিয়েছে।

তাছাড়া তার অপর ছাত্র ময়মনসিংহের হাফেজ আইনুন আরেফিন হাফেজ আলআমিন ও হাফেজ ফয়সাল সৌদি আরবে কোরআন প্রতিযোগিতায় শ্রেষ্ঠত্ব অর্জন করে বর্তমানে সরকারি উচ্চ পদস্থ চাকরীতে কর্মরত রয়েছে। সূত্র: বিডি কারেন্ট/আরএম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ