বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


ওআইসি সম্মেলনে যোগ দিতে তুরস্ক যাবেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) বিশেষ ইসলামি শীর্ষ সম্মেলনে যোগ দিতে তুরস্কে যাবেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ।তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে আগামী ১৩ ডিসেম্বর এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

আজ রবিবার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

তিনি জানান, গত ৬ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসন আল কুদস আস শরীফ-কে ইসরাইলের কথিত রাজধানী হিসেবে স্বীকৃতির পক্ষে মত দেন এবং সেই সঙ্গে তেল আবিবে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের অভিপ্রায় ব্যক্ত করেন। এতে আল-কুদস আস-শরীফ তথা প্যালেস্টাইন-ইসরাইল শান্তি প্রক্রিয়া এক অপ্রত্যাশিত হুমকির মধ্যে পড়েছে এবং আরব-ইসরাইল দ্বন্দ্বে নতুনভাবে উত্তেজনা সৃষ্টি হয়েছে।

মন্ত্রী জানান, উদ্ভুত এই পরিস্থিতিতে করণীয় আলোচনার প্রেক্ষিতে ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) বর্তমান সভাপতি তুরস্কের রাষ্ট্রপতি রাজিব তৈয়ব এরদোগান ওআইসি’র সদস্য রাষ্ট্রসমূহের রাষ্ট্র/সরকার প্রধানদের এক জরুরি বিশেষ শীর্ষ সম্মেলন আহবান করেছেন। বাংলাদেশের রাষ্ট্রপতিকে সেই শীর্ষ সম্মেলনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণপত্র পাঠিয়েছেন।

এ শীর্ষ সম্মেলনের অব্যবহিত পূর্বে আগামী ১২ ডিসেম্বর ঊর্ধ্বতন কর্মকর্তাগণের সভা এবং ১৩ ডিসেম্বর পূর্বাহ্নে ওআইসি’র পররাষ্ট্র মন্ত্রীগণের এক সভারও আয়োজন করা হয়েছে।

তিনি আরও জানান, আসন্ন ওআইসি পররাষ্ট্র মন্ত্রীগণের ৪৫তম সম্মেলন (সিএফএম) ২০১৮ সালে বাংলাদেশ আয়োজন করবে। বাংলাদেশ বর্তমানে সংস্থাটির নির্বাহী কমিটির নতুন সদস্য এবং ঢাকায় ৪৫তম সিএফএম অনুষ্ঠানের মাধ্যমে শিগগিরই সিএফএম-এর সভাপতিত্ব লাভ করবে। শীর্ষ সম্মেলনটির এক সপ্তাহের মধ্যে তুরস্ক হতে বাংলাদেশে প্রধানমন্ত্রী পর্যায়ের একটি গুরুত্বপূর্ণ সফর সংঘটিত হবে।

আন্তর্জাতিক এবং দ্বিপাক্ষিক উভয় প্রেক্ষিত বিবেচনায় সম্মেলনটিতে রাষ্ট্রপতির অংশগ্রহণ গুরুত্বপূর্ণ। এ ছাড়া পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম শীর্ষ সম্মেলনকালীন সিএফএম-এ অংশগ্রহণ করবেন বলেও জানানো হয়।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব শহীদুল হক ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ