শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


জেরুসালেমে ১৪ হাজার বসতি নির্মাণ করার ঘোষণা দিল ইসরায়েল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : জেরুসালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এমন ঘোষণার পরেই জেরুজালেমে ১৪ হাজার হাউজিং ইউনিট নির্মাণের পরিকল্পনা ব্যক্ত করেছেন ইসরায়েলের নির্মাণ এবং আবাসন মন্ত্রী যুভ গালান।

বৃহস্পতিবার হাহাদাসটের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।জেরুসালেমের উত্তরাঞ্চলীয় আতারোটে ৫ হাজার আবাসন নির্মাণের পরিকল্পণা করছে ইসরায়েল কর্তৃপক্ষ।

অপরদিকে, পিসগ্যাট জে'ভে ১ হাজার, কাটামোনে ৩ হাজার এবং রেচেস লাভেনে আরও ৫ হাজার বসতি নির্মাণের পরিকল্পনা করা হচ্ছে। রামাল্লাহর খুব কাছেই বসতিগুলো নির্মাণ করা হবে।

গালান এক বিবৃতিতে বলেন, ট্রাম্পের এই ঐতিহাসিক ঘোষণার কারণে আমি জেরুসালেমে বসতি নির্মাণকে উন্নত এবং আরো জোরদার করতে চাই।

মন্ত্রী পরিষদের অন্যান্য মন্ত্রীরাও গালানের প্রতি সমর্থন জানিয়েছেন এবং সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এখন আর কোনো অজুহাতই নেই। ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে মার্কিন প্রেসিডেন্টের স্বীকৃতির পর সেখানে আমাদের বসতি নির্মাণ না করার ক্ষেত্রে আর কোনো কারণই নেই।

কিন্তু জেরুসালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা এবং যুক্তরাষ্ট্রের দূতবাস সরিয়ে নেওয়ার বিষয়ে ট্রাম্পের সিদ্ধান্ত এবং এর প্রতিক্রিয়ায় ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি প্রতিষ্ঠার পদক্ষেপ ঝুঁকির মুখে ফেলবে বলে সতর্ক করেছে জাতিসংঘ এবং ইউরোপীয় ইউনিয়ন।

আরএম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ