বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার ৬ দিনের সফরে থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

হাইআতুল উলয়ার বৈঠক সম্পন্ন; সিদ্ধান্ত এলো যেসব বিষয়ে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হামিম আরিফ: সম্মিলিত কওমি শিক্ষাবোর্ড আল-হাইআতুল উলয়া লিল-জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ-এর আইনী খসড়া চূড়ান্ত এবং কয়েকটি অমিমাংসিত বিষয় সমাধানের জন্য চট্টগ্রামে মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসায় হাইআতুল উলয়া দায়িত্বশীলদের বৈঠক সম্পন্ন হয়েছে।

এতে পূর্বের কমিটি চূড়ান্তসহ অমিমাংসিত বিষয়ের সমাধান করা হয়েছে। বৈঠকে সব বোর্ডের নেতারা সিদ্ধান্তের উপর একমত হয়েছেন বলেও জানা যায়।

সকাল ১০টায় শুরু হওয়া বৈঠক চলেছে জোহর অব্দি। বৈঠক শেষে আল্লামা শাহ আহমদ শফী দীর্ঘ মুনাজাত করেন।

হাইআতুল উলয়ার চেয়ার‌ম্যান শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফীর সভাপতিত্বে বৈঠক শুরু হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন, কো-চেয়ারম্যান আল্লামা আশরাফ আলী, সদস্য আল্লামা নূর হোসাইন কাসেমী, মুফতী মুহাম্মদ ওয়াক্কাস, মাওলানা আবদুল কুদ্দুছ, মাওলানা মুহাম্মাদ নূরুল ইসলাম, মুফতি রুহুল আমীন, মাওলানা শামসুল হক, মুফতী শাসমুদ্দীন জিয়া, মাওলানা আব্দুল বাসীর, মাওলানা আরশাদ রাহমানী, মাওলানা মাহমুদুল আলম, মাওলানা মোহাম্মাদ আলী, মাওলানা ইয়াহইয়া মাহমূদ, মাওলানা আব্দুল হামীদ, মাওলানা সাজিদুর রহমান, মাওলানা মুফতী ফয়জুল্লাহ, মাওলানা মুছলিহুদ্দীন রাজু, মাওলানা মাহফুজুল হক, মাওলানা আবদুর রহমান হাফেজ্জী, মাওলানা মুফতী জসীমুদ্দীন, মাওলানা আনাস মাদানী, মাওলানা মুফতী নূরুল আমীন, মাওলানা উবায়দুর রহমান মাহবুব, মাওলানা মোস্তাক আহমদ, মাওলানা নূরুল হুদা ফয়েজী, মাওলানা এনামুল হক, মাওলানা আবদুল জব্বার জেহাদী।

আসুস্থতার কারণে আল্লামা আবদুল হালিম বুখারী, আল্লামা মাহমুদুল হাসান, আল্লামা আনোয়ার শাহ ও মাওলানা মোস্তাফা আজাদ বৈঠকে উপস্থিত হতে পারেননি। তবে তারা প্রতিনিধি পাঠিয়েছেন।

বৈঠক সূত্র জানায়, কওমি মাদরাসার সরকারি স্বীকৃতি বিশ্ববিদ্যালয়ের অধীন নয় বরং হাইআতুল উলয়ার আধীনেই নেয়া হবে। কর্তৃপক্ষ আইন ভিত্তিতে মাস্টার্সের সনদ দেবে প্রতিষ্ঠানটি।

এ ছাড়া কো চেয়ারম্যান ২ নিয়োগের যে আবেদন এসেছিল সেটি আপাতত হচ্ছে না বলে জানা যায়। আল্লামা আহমদ শফী পূর্বের ৩২ সদস্যের কমিটি বহাল রেখেছেন এবং এটাতে কোনো রকম পরিবর্তন এ মুহূর্তে প্রয়োজন নেই বলেন মত দেন। সভায় তার সঙ্গে ঐক্যমতে আসেন উপস্থিত সদস্যরা।

হাইআতুল উলয়ার সদস্য ও বেফাকের সহসভাপতি মাওলানা নূরুল ইসলাম মোবাইলে আওয়ার ইসলামকে বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে দেয়া আইনী খসড়ার কিছু বিষয়ে আলোচনা উঠলেও আজকের বৈঠকে কোনো পরিবর্তন আসেনি। পূর্বের সিদ্ধান্তকে সবাই মেনে নিয়েছেন।

তিনি বলেন, আল্লামা আহমদ শফী সবাইকে বৈঠকে উপস্থিত দেখে খুশি হয়েছেন। সবাই এক হয়ে কাজ করায় তিনি সন্তোষ প্রকাশ করে বলেন, আমরা সবাই ভাই ভাই। সবাই এক থেকে ঐক্য হয়ে কাজ করবো ইনশাল্লাহ।

এছাড়া তিনি মুনাজাতেও সবার ঐক্যবদ্ধ প্রদক্ষেপের জন্য আল্লাহর কাছে আরজি পেশ করেন।

হাইআতুল উলয়ার বৈঠকে গুরুত্বপূর্ণ ৬ সিদ্ধান্ত

কেমন হবে হাইআতুল উলয়ার গঠনপ্রকৃতি? আলেমদের মতামত


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ