শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ফিরে এলো হারিয়ে যাওয়া ‘পুষ্প’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ মারুফ
প্রদায়ক

অনেকেরই ধারণা ছিলো 'পুষ্প' বুঝি শেষ। ঝরে পড়লো কাগুজে ফুলটা! 'আহা! কত চমৎকার ছিলো পত্রিকাটা'-

পুরনো সংখ্যাগুলো হাতে নিয়ে অনেককেই আক্ষেপ করতে দেখা যেতো। অনেক লেখকেরই লেখালেখির হাতেখড়ি এই পুষ্প। পুষ্পের সেই ছোট্টলেখক এখন অনেক 'বড়'। তারা এখন ছেলে বা ছাত্রের হাতে কলম তুলে দেয়ার সময় একখানা পুরনো পুষ্প দিয়ে এ আক্ষেপটা করেন।

আর ছেলে বা ছাত্ররা পুরনো সংখ্যা নেড়েচেড়ে বলে, ইশ! আগে কেন জনলাম না!  তাহলে তো আমিও পুষ্পের মালির সঙ্গে রসালাপ করতে পারতাম। কথা বলতে পারতাম মন খোলে!'

হ্যাঁ, উভয় দলের আক্ষেপটা পৌঁছেছে পুষ্পের মালির কাছে। তাই তিনি সবকাজ সাইডে রেখে বুড়ো শরীরখানা নিয়ে খটখট শব্দে কীবোর্ড টিপে প্রস্তুত করে ফেলেছেন আস্ত একটা 'আল কলম পুষ্প'!

উফ! কী যে সুন্দর এবাবের সংখ্যাটি! হাতে নেয়া মাত্রই ঘ্রাণ ছড়ায়। সৌরভে ভরে ওঠে চারপাশ।

পাঠক, এবারের সংখ্যাটি বের করার আরও একটি প্রধান কারণ ছিলো। তাহলো- আরাকানি মুসলিমদের উপর চলমান নির্মম হত্যাযজ্ঞ মেনে নিতে পারেননি পুষ্পমালি মাওলানা আবু তাহের মিসবাহ। তাই ক্ষোভ আর চোখের অশ্রু ঢেলে মনের কথাগুলো বলেছেন কালো হরফে। তৃতীয় প্রকাশনার প্রথম সংখ্যাটিও নিবেদিত করেছেন আরাকানিদের জন্য। নাম দিয়েছেন 'আরাকানসংখ্যা'।

কী আছে ভেতরে?

আগের মতোই রয়েছে কুরআনের আলো, হাদিসের আলো আর আলী নদাবীর পাতা। কিশোর পাতা, তোমাদের পাতা এবং রোযনামচার পাতা। রয়েছে কচিকাঁচা ও বানান জলসা। সেই সঙ্গে রোহিঙ্গাদের নিয়ে বিস্তর আলোচনা। প্রবন্ধ-নিবন্ধ। আন্তর্জাতিক খবরাখবর ও হেফাজত, প্রধানমন্ত্রী ও বিরোধী দলীয় নেতাদের রোহিঙ্গাদের নিয়ে কথামালা।

রোহিঙ্গাশিশুর রোজনামচাও আছে সংখ্যা। এছাড়াও রয়েছে টুকরো টুকরো অনেক আয়োজন। প্রচুর লেখা। পড়তে গেলে কখনও জিব ভিজে যায় রসে রসে, আবার কখনও মনের অজান্তেই ক্ষোভ জেগে উঠে মনে।

আর মজার কথা হলো, পুষ্প রয়ে গেছে সেই আগের মতোই। মেকাপ-সেটাপ-পৃষ্ঠা-বদলায়নি কোনকিছুই। তাই পাঠক তার জিবে পাবে সেই পুরনো স্বাদ।

দরদাম

এবারের সংখ্যাটি বেশ বড়সড়। পৃষ্ঠা রয়েছে সবমিলিয়ে ৮৮টি। তিন কালারের চমৎকার এই পত্রিকাটির মূল্য নির্ধারণ করা হয়েছে ত্রিশ টাকা। পুষ্প হিসেবে এবং বর্তমান বাজার ধরে পত্রিকাটির দাম বেশি না হলেও সম্পাদকদের কাছে মনে হয়েছে সোনামণিদের জন্য বেশি হয়ে গেলো মূল্যটা।

তাই তিনি ওজর পেশে করে লিখেন, যদি ‘অর্থমূল্য’ ছাড়া বিতরণ করা সম্ভব হতো, খুশী হতাম। হয়ত ভবিষ্যতে আল্লাহ সম্ভব করে দেবেন। এখন এ সংখ্যার জন্য সেটা নির্ধারণ করা হচ্ছে ত্রিশ টাকা। পরবর্তী নিয়মিত সংখ্যার কথা পরে হবে ইনশাআল্লাহ।'

পায়কারদের জন্য

পত্রিকাটির বিক্রয়মূল্য ত্রিশ টাকা। তবে দারুল কলমের দায়িত্বশীল মুহাম্মদ জাকারিয়া আওয়ার ইসলামকে বলেন, সর্বনিম্ন পাঁচ কপিতে কমিশন দেয়া হচ্ছে। তখন প্রতি সংখ্যার মূল্য পড়বে পঁচিশ টাকা।

পত্রিকাটি পাওয়া যাবে মাদরাসাতুল মদীনা ও বাংলাবাজার ইসলামি টাওয়ারের ২য় তলা সাব'আ সানাবিলে। তবে অর্ডার দিয়ে নেয়া যাবে যেকোনো স্থানে।

আল কলম পুষ্প পেতে ডায়াল করতে পারেন নম্বর দুটিতে 01675477944, 9514566।

চা দোকানের আড্ডায় ‘গীবত’ চিনির চেয়েও মিষ্টি

আল্লামা শফীর পর মোবাইল নিয়ে সতর্ক করলেন পোপ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ