মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


তিন তালাক দিলে স্বামীর তিন বছরের সাজার প্রস্তাব ভারতে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: তিন তালাক নিয়ে ভারত একটি নতুন আইনের খসড়া তৈরি করতে যাচ্ছে। যেখানে স্ত্রীকে ‘তিন তালাক’ দেয়া হলে স্বামীকে তিন বছর খেতে হবে জেলের ভাত। খবর বিবিসি

তিন তালাক বা তাৎক্ষণিক তালাকের প্রথা কুরআন হাদিস সিদ্ধ। কিন্তু ভারতে তিন তালাক নিয়ে দীর্ঘ দিন ধরেই আলোচনা চলছে। বিশেষ করে স্বামীরা খুব সামান্য কারণেই তিন তালাক দিয়ে বসেন স্ত্রীকে। এটি ঠেকাতে সরকার কঠোর আইনের আশ্রয় নেয়ার উদ্যোগ নিচ্ছে বলে জানা গেছে।

এর আগে গত অগাস্ট মাসে ভারতের সুপ্রিম কোর্ট তিন তালাক প্রথাকে অবৈধ ঘোষণা করে রায় দেয়।
কিন্তু কর্মকর্তারা বলছেন, তা সত্ত্বেও ‘তিন তালাক’ বন্ধ হয়নি।

তাই ভারতে এখন এমন এক আইনের প্রস্তাব করা হচ্ছে যাতে তিন তালাকের জন্য স্বামীর তিন বছরের সাজা, জরিমানা এবং এর কারণে ক্ষতিগ্রস্ত স্ত্রীর জন্য ক্ষতিপূরণের ব্যবস্থা থাকবে।

‘মুসলিম উইমেন প্রটেকশন অব রাইটস অন ম্যারেজ বিল’ নামের খসড়াটি এখন আঞ্চলিক সরকারগুলোর কাছে পাঠানো হচ্ছে তাদের মতামতের জন্য।

যে খসড়াটি তৈরি করা হয়েছে, তাতে স্বামীর জামিনের কোন বিধান রাখা হয়নি।

ভারতীয় পার্লামেন্টের শীতকালীন অধিবেশনে এই বিলটি পর্যালোচনা করা হতে পারে। এ মাসের মাঝামাঝি এই অধিবেশন শুরু হবে।

অবশ্য এর আগেও তিন তালাক বাতিলের রায় চলাকালীন ভারতীয় মুসলিমরা আন্দোলন করেছেন যাতে কুরআনের সঙ্গে সাংঘর্ষিক এমন রায় দেয়া না হয়। মুসলিম পার্সোনাল ল বোর্ডসহ উলামাগণ প্রকাশ্য প্রতিবাদ করেছেন কিন্তু সরকার সেদিকে ভ্রুক্ষেপ করেনি।

তালাকের পর স্বামীকে জেলে ভরার আইনেও আলোচনা চলছে মুসলিমদের মধ্যে। তাদের ভাষ্য, তালাক প্রথা বাতিল বা এর বিরুদ্ধে কঠোর আইন না করে বরং পুরুষদের মধ্যে তালাককে নিরুৎসাহিত করতে প্রদক্ষেপ হাতে নেয়া যেতে পারে। কিন্তু কোনো ধর্মীয় আইনের উপর খড়গহস্ত হওয়া সিদ্ধ নয়।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ