শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


রায় প্রকাশে দেরি হলে বিচারককেই দায় নিতে হবে: রাষ্ট্রপতি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মামলার যুক্তিতর্ক ও চুড়ান্ত শুনানি শেষ হওয়ার পরও রায় প্রকাশে দেরি হলে বিচারককেই তার দায় নিতে হবে বলে মন্তব্য করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

তিনি বলেন, ‘মোকদ্দমার যুক্তিতর্ক শুনানির পর যখন রায় প্রকাশে বিলম্ব হয়, তখন সে বিলম্বের একক দায় সংশ্লিষ্ট বিচারককেই নিতে হবে।’ তাই বিচার বিভাগের প্রতি জনগণের আস্থা জোরদারে নিরপেক্ষতা বজায় রেখে দ্রুত মামলা নিষ্পত্তি করতে বিচারপতিদের প্রতি তিনি নির্দেশ দেন। খবর বাসস।

আজ শনিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত ‘জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন-২০১৭’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে  তিনি এসব কথা বলেন।

মামলার শুনানি শেষ হওয়ার সঙ্গে সঙ্গে আদেশ বা রায়ের সারাংশ ঘোষণা এবং যুক্তিসংগত সময়ের মধ্যে আদেশের তারিখ ঘোষণা করতে বিচারকদের প্রতি আহবান জানিয়ে তিনি বলেন, বিচারে কাঙ্ক্ষিত গতি আনার জন্য পর্যাপ্ত বিচারকক্ষ, বিচারকদের শূন্যপদে নিয়োগ এবং বিচারক ও মোকদ্দমার সংখ্যায় যুক্তিসংগত ভারসাম্য রক্ষা করা প্রয়োজন।

গত বছরের তুলনায় চলতি বছরে মামলা নিষ্পত্তির সংখ্যা আশাব্যঞ্জক হওয়ায় বিচারকদের প্রশংসা করে রাষ্ট্রপতি আব্দুল হামিদ বিচারালয়ের অবকাঠামো নির্মাণে সরকার বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে বলে জানান। তিনি বলেন, এসব প্রকল্প বাস্তবায়িত হলে বিচারকেরা একটি উন্নত পরিবেশে কাজ করতে পারবেন।

বাসসের খবরে বলা হয়, সুপ্রিম কোর্টের উভয় বিভাগের প্রায় দেড় হাজার বিচারক দিনব্যাপী এই সম্মেলনে যোগ দেন। এবং এতে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা, আইনমন্ত্রী আনিসুল হক, আইনসচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত মহাসচিব বিকাশ কুমার সাহা প্রমুখ বক্তব্য দেন।


সম্পর্কিত খবর