বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

শেষ বয়সে কুরআন শেখার ইচ্ছা পূর্ণ করলেন ১০০ বছরের এই বৃদ্ধ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: রাশিয়ান ফেডারেশনের ইন্দাসেশিয়া প্রজাতন্ত্রের বৃদ্ধ ‘এফাজ আলিয়ফ’ শেষ বয়সে পবিত্র কুরআন তিলাওয়াত শিখেছেন। কিছু দিন আগে তার চোখের অপারশেন করে দৃষ্টি শক্তি ফিরিয়ে পাওয়ার পর তিনি কুরআন শিক্ষা অর্জন করেছেন।

বৃদ্ধ এফাজ এখানো ককেশাস পার্বত্য অঞ্চলে নিজের বাগানে নিয়মিত কাজ করেন। দীর্ঘ দিন তিনি দৃষ্টিশক্তিহীনরত অবস্থায় ছিলেন। কিছু দিন পূর্বে চোখের অপারেশনের মাধ্যমে তিনি দৃষ্টি শক্তি ফিরে পান।

এফাজ আলিয়ফ ১০০ বছর অতিবাহিত করেছেন। তার ৮ জন সন্তান এবং ৩৫ জন নাতি-পুতি রয়েছে। তিনি বলেন, আমি সর্বদা কঠিন কাজ করি এবং এর উদ্দেশ্য হচ্ছে আমার পরিবারকে সুষ্ঠভাবে পরিচালনা করা।

তিনি এখনো নিয়মিতভাবে তার নিজের ফল বাগানের পরিচর্যা নিজেই করেন। তার নিজের গ্রামকে শুধুমাত্র একবার ছাড়া কখনোই ত্যাগ করেননি। দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশগ্রহণ করার জন্য তিনি তার গ্রামকে ত্যাগ করেছিলেন। তিনি সর্বদা তার গ্রামেই জীবন যাপন করেছেন।

তিনি সুস্থ জীবনের অধিকারী। তার জীবনে কখনোই ধূমপান করেননি। নিজের খামারের ফল এবং শাক সবজী খান এবং ঝরনার পানি পান করেন। এভাবে জীবন যাপন করে তিনি দীর্ঘায়ু লাভ করেছেন।

শেষ জীবনে এসে কুরআন পড়তে পেরে তিনি নিজেকে ধন্য মনে করছেন।

সূত্র: ইকনা


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ