শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


‘আধুনিক সম-সাময়িক শিক্ষা-প্রযুক্তিতে মুসলমানদের সরব উপস্থিতি আবশ্যক’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুফতি মুহাম্মদ আমিমুল ইহসান
প্রধান সম্পাদক

মুম্বাইতে ২৫ নভেম্বর থেকে ইসলামিক ফিকহ একাডেমি ইন্ডিয়া (IFA-India) -এর ২৭তম সেমিনার চলছে। ২৬ নভেম্বর দ্বিতীয় দিনে Business সংশ্লিষ্ট আধুনিক বিভিন্ন বিষয় নিয়ে মুসলিম স্কলারগণ আলোচনা করেছেন।

সেমিনারে এ সংশ্লিষ্ট ১৯টি পৃথক পৃথক বিষয়ে মুফতিগণ বিস্তারিত আলোচনা করেন। এ অধিবেশনে মাওলানা সায়িদ কাকা উমারি সভাপতিত্ব করেন।

অধিবেশনে অংশগ্রহণকারী ওলামায়ে কেরাম আধুনিক জ্ঞান-বিজ্ঞানে মুসলমানদের সম্পৃক্ত থাকার জন্য গুরুত্বারোপ করেন। বুনিয়াদি ইসলামি শিক্ষা গ্রহণের পাশাপাশি আধুনিক শিক্ষা-প্রযুক্তিতে মুসলমানদের সরব উপস্থিতির বিষয়ে আলোচনা হয়।

দারুল উলুম দেওবন্দের শিক্ষক মাওলানা শওকত আলি বাস্তুয়ি বলেন, আধুনিক জ্ঞানার্জনের মূল ভিত্তিতে দুনিয়াবি সুখ-স্বাচ্ছন্দ্য লক্ষ্য থাকে। তাই শরয়ি জ্ঞানার্জনের সাথে দুনিয়াবি শিক্ষার মিশ্রণ ঘটানো উচিত হবে না।

তবে দুনিয়াবি ও সমসাময়িক বিষয় শিক্ষা প্রদানের জন্য ফিকহ একাডেমির অধীনে পৃথক ইসলামি ইনিস্টিউট প্রতিষ্ঠা করা যেতে পারে। যা ইসলামি ভাবধারায় পরিচালিত হবে।

ড. মহি উদ্দিন ইবনে গাযি ফালাহি বলেন, মুসলিম স্কলারগণ সমস্ত মাসয়ালার সমাধানে রুখসতের প্রতি লক্ষ্য রাখবেন। হিন্দুস্থানের বর্তমান প্রেক্ষাপটে ইসলামি শরিয়াহ আইন প্রতিষ্ঠার চিন্তা না করে বরং সব সমস্যার সমাধানে রুখসত তথা জায়েয পন্থা অন্বেষণ করবে।

ব্যাংক লোন এবং শিক্ষা সংশ্লিষ্ট বিষয়েও বৈধতার পথ খুঁজবে। সর্বোপরি শরিয়াহ বিশেষজ্ঞগণ সিদ্ধান্ত প্রদানের ক্ষেত্রে “রুখসতের” প্রতি চৌকান্না দৃষ্টি রাখবেন।

উল্লেখ্য, ভারতের মুম্বাইতে শুরু হওয়া ফিকহী সেমিনারে সৌদি আরব, তুরস্ক, পাকিস্তান, আফগানিস্তান, ভারতসহ মুসলিম বিশ্বের কিফকবিদগণ উপস্থিত রয়েছেন। বাংলাদেশ থেকে মারকাজুদ দাওয়ার আমিনুত তালিম বিশিষ্ট ফিকহবিদ মুফতি আবদুল মালেক সেমিনারে উপস্থিত রয়েছেন।

সূত্র: মিল্লাত টাইমস, ২৬ নভেম্বর ২০১৭

ইসলামিক ফিকহ একাডেমি ইন্ডিয়া ২৭তম সেমিনার সংশ্লিষ্ট আরো নিউজ পেতে আওয়ার ইসলামে চোখ রাখুন।

মুম্বাইতে মুসলিমবিশ্বের মুফতিদের নিয়ে ফিকহী সেমিনার চলছে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ