শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


প্রগতিকামী ও হিপোক্রিসি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আশরাফ শাফি
অনলাইন এক্টিভিস্ট

রোবটের শরীরে উড়নার বিষয়ে আমাদের হাফ এডুকেটেড প্রগতিকামীদের বাহাস এবার কিছু বিষয় স্পষ্ট করে দিয়ে গেছে। আমি জানিনা এই বাহাসের উতপত্তি কার গোবর মস্তিষ্কজাত তবে এই ভাবনাটা বিস্তৃত হয়েছিল একদম গুনে গুনে প্রতিটি হিপোক্রেটদের টাইমলাইনে!

হিপোক্রিসি কি? হিপোক্রিসি মানে কপটতা, ভন্ডামী দ্বিমুখী স্বভাব।

রোবটের গায়ে উড়না জড়ানো নিয়ে হিপোক্রেটদের বক্তব্য যদি গড় বিশ্লেষণ করা হয় তাহলে দাঁড়ায় যে সাধারন মানুষের কামুক দৃষ্টি (হিপোক্রেটদের মতে) থেকে বাচানোর জন্য লেডি রোবটটির গায়ে উড়না জড়ানো হয়েছিল যা ইন্ডিকেট করে (হিপোক্রেটদের মতে) এই সমাজের মানুষদের এবং সেই রেস্টুরেন্টের রোবট মালিকের মানসিকতা অনেক নিচ। এটা হল তাদের গড় ভাষ্য।

আচ্ছা, আমি যদি তাদের কিছু প্রশ্ন করি ওদের কাছে কি উত্তর হবে? আমি নিশ্চিত যে হবে না।
যে বা যারা উক্ত ভন্ডামীতে নেমেছিলেন তাদের কাছে আমার প্রথম প্রশ্ন-

১) আপনাদের ঘরের মহিলারা কি প্রকাশ্যে সন্তানদের ব্রেস্ট ফিড করান? নাকি বাবা, ভাই, শশুর শাশুরিদের থেকে আড়ালে গিয়ে কাজটা করেন? অনেকক্ষেত্রে কি কাজের মহিলা থেকেও আড়াল করে করেন? আড়ালে কেন করেন?

বাপ, ভাই বা শশুর শাশুরি ও কাজের মহিলা তো উক্ত মহিলার দিকে কামুক দৃষ্টি দেয়ার কথা না তবুও আড়াল কেন করেন? কারন আপনি বুঝেন যে খুব প্রকাশ্যে ব্রেস্ট ফিডিং নিজের ঘরেরই অন্য মানুষকে বিব্রত করতে পারে যা শোভন নয়। অর্থাৎ কাম, কামকলা, কামবাসনার বাহিরেও জগতে বিষয়াদি আছে যা নিয়ে ভাবতে হয় এবং আপনিও তা মানেন, যাক।

২) ব্রেস্ট ফিড করা সেই সন্তানটিই যখন সামান্য বড় হয়ে যাচ্ছে আপনার ঘড়ের মহিলাটিও নিজের আব্রু নিয়ে সন্তানের সামনে সচেতন হয়ে যাচ্ছেন। এটাও সম্পূর্ণ শোভনীয়তার দায়ে। তাহলে এখানেও বুঝা যাচ্ছে কাম, কামকলা, কামবাসনার বাহিরেও জগতে বিষয়াদি আছে যা নিয়ে ভাবতে হয় এবং আপনার ঘড়েও তা মানা হচ্ছে রোজ, যাক।

৩) আপনার বয়ষ্ক বাবা মা অথবা আপনার সাবালক সন্তানের সামনে টিভি বা কম্পিউটারে হঠাত কোন বক্ষ উন্মুক্ত মহিলার ছবি ফুটে উঠলে আপনার কাছে কি তা দৃষ্টিকটু লাগে, বিব্রত হোন নাকি তা স্বাভাবিক দৃষ্টিতে নিয়ে ওভাবেই রেখে দেন? নিশ্চয়ই দৃষ্টিকটু লাগে, আপনি বিব্রতও হোন এবং তা দ্রুত বন্ধের চেষ্টা করেন।

অর্থাৎ আপনার কাম, কামকলা, কামবাসনার বাহিরেও জগতে বিষয়াদি আছে যা নিয়ে ভাবতে হয় এবং আপনিও তা মানেন, যাক।

৪) ধরেন, আপনি ও আপনার স্ত্রীই কেবল বাসায় থাকেন। আপনার স্ত্রী কি স্নানের সময় বাথরুমের দরজাটা খোলা রেখে গোসল করেন? অথবা আপনি কি তা করেন? কেন করেন না? তার মানে আপনিও মানেন সব কিছুর মাঝে একটা শোভন-অশোভন, দৃষ্টিনন্দন-দৃষ্টিকটু ও প্রথাগত ব্যাপার রয়েছে।

তাহলে লেডি রোবটের উন্মুক্ত বক্ষ ঢেকে দেয়ায় শোভনীয়তা বা দৃষ্টিকটুতার কথা না ভেবে আপনাদের মাথায়,

- কাম আর কাম প্রসঙ্গ এলো কোত্থেকে???

- কেন এলো???

- ‎কাম নিয়ে দুশ্চিন্তা কি রেস্টুরেন্ট মালিকের বেশি নাকি আপনার মত হিপোক্রেটের বেশি???

- ‎কামভাবনা সমাজের সাধারন যারা রেস্টুরেন্টটির ভোক্তা, তাদের ভিতর বেশি নাকি আপনাদের ভিতর এই ভাবনা বেশি???

- ‎আপনি নিজে যেই দর্শন ঘরে মেন্টেইন করেন তা নিয়ে বাহিরে বাহাস তৈরি করেন, এটা কি দ্বিমুখীতা না???

- ‎আপনার এহেন কর্মকান্ড ও বক্তব্য কি সস্তা জনপ্রিয়তার উদ্দেশ্যে নয়???

- ‎নিজের মন মানসিকতার উপর আত্মবিশ্বাস না থাকার কারনেই কি বারবার নিজেকে এভারেস্ট সমান উচু মানসিকিতার বস্তু প্রমান করতে আপনি ব্যাস্ত নন???

- ‎শেষ প্রশ্ন, একে কি ভন্ডামী বলে নাকি প্রগতিশীলতা বলে???

ইউ পিপল আর স্ট্রেইটিলি সিক। যান, কামসম্বলটা ধরে বসে বসে ভাবেন চিপা চাপা দিয়া কি যুক্তি বাহির করা যায়।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ