শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


তুরস্কে চলছে ‘হালাল এক্সপো ও ওয়ার্ল্ড হালাল সামিট’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম
ডেস্ক

তুরস্কের ইস্তাম্বুলে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে ৫ম হালাল এক্সপো এবং ওয়ার্ল্ড হালাল সামিট-২০১৭। এতে ইসলামিক আইন অনুসারে হালাল খাদ্য, পর্যটন, ঔষধ, কসমেটিকস, প্যাকেজিং ইত্যাদি বিষয়ের ওপর পণ্য ও দ্রব্য সামগ্রী প্রদর্শন করা হবে।

হালাল এক্সপো ও ওয়ার্ল্ড হালাল সামিট চলবে ২৫ নভেম্বর পর্যন্ত। এতে ওআইসিভুক্ত ৫৭ দেশের ১৫০টি ব্রান্ড অংশ নিচ্ছে।

বাংলাদেশ থেকে রংপুর চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মোজতোবা হোসেন রিপন এর নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল এতে যোগ দিচ্ছেন। বাকিরা হলেন রংপুর চেম্বারের পরিচালক ও বাংলাদেশ ফার্টিলাইজার এসোসিয়েশন, রংপুর জেলা শাখার সাধারণ সম্পাদক মো. মোতাহার হোসেন মন্ডল মওলা ও রংপুর চেম্বারের সাবেক পরিচালক ও নবাবগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. আকবর আলী।

রংপুর চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মোজতোবা হোসেন রিপন বাংলাদেশে হালাল পণ্যের বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে তুরস্কের ব্যবসায়ীদের বাংলাদেশে বিশেষ করে রংপুর অঞ্চলে বিনিয়োগের আহ্বান জানাবেন।

কারণ রংপুর অঞ্চল কৃষিতে সমৃদ্ধ। এখানে রয়েছে কাঁচামাল ও শ্রমিকের সহজলভ্যতা তাই রংপুর অঞ্চলে কৃষি প্রক্রিয়াজাতকরণ বিভিন্ন হালাল পণ্যের শিল্প-কলকারখানা গড়ে তোলা সম্ভব।

এছাড়া মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্র হিসেবে বাংলাদেশে হালাল খাদ্য ও পর্যটন শিল্প বিকাশে রয়েছে যথেষ্ট সম্ভাবনা।

উল্লেখ্য, প্রতিবছর হালাল এক্সপো এবং ওয়ার্ল্ড হালাল সামিটে ৫৭টি ওআইসিভুক্ত মুসলিম দেশের ব্যবসায়ী নেতারা তাদের স্ব স্ব দেশের হালাল খাদ্য, ইসলামিক ফিন্যান্স, হালাল পর্যটন, ইসলামিক কাপড়, হালাল ঔষধ, হালাল কেমিস্ট্রি, হালাল কসমেটিকস, হালাল প্যাকেজিং, হালাল লজিস্টিক বিষয়ের ওপর  বিভিন্ন পণ্য ও দ্রব্য সামগ্রী প্রদর্শন করেন।

আরএম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ