শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


খামেনীকে ‘নয়া হিটলার’ বললেন সৌদি যুবরাজ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মাদ
ডেস্ক

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ইরানের সর্বোচ্চ নেতা  আয়াতুল্লাহ আলী খামেনীকে মধ্যপ্রাচ্যের ‘নতুন হিটলার’ বলে অভিহিত করেছেন।

বৃহস্পতিবার মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে সালমান এই মন্তব্য করেন। এর ফলে মধ্যপ্রাচ্যের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী এই দুই দেশের মধ্যে বাকযুদ্ধ ও উত্তেজনা বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

তিনি বলেন, ইউরোপে যা ঘটে গেছে, মধ্যপ্রাচ্যে যাতে তার পুনরাবৃত্তি না ঘটে সেটা খুবই গুরুত্বপূর্ণ।
ইরানের কাছ থেকে এখনও এবিষয়ে কোন মন্তব্য আসেনি।

নিউইয়র্ক টাইমসের সঙ্গে সাক্ষাৎকারে মোহাম্মদ বিন সালমান বলেন, ‘আয়াতুল্লাহ আলী খামেনীর নেতৃত্বাধীন এই ইসলামী প্রজাতন্ত্রের কথিত আগ্রাসন প্রতিরোধ করতে হবে। আমরা ইউরোপের কাছ থেকে বুঝেছি, কেবল ‘প্রশমনে’ কাজ হবে না। আমরা চাই না ইউরোপে যেটা হয়েছে, তেমন কিছুর পুনরাবৃত্তি ঘটুক ইরানের নতুন হিটলারের হাতে।’

এর আগে, ইরানের সর্বোচ্চ নেতা খামেনি সৌদি রাজপরিবারকে অভিশপ্ত হিসেবে আখ্যায়িত করেছেন। ইরানি কর্মকর্তারা অভিযোগ করেছেন, সৌদি আরব সন্ত্রাসবাদ ছড়াচ্ছে। এর প্রেক্ষিতে সালমান জানিয়েছিলেন, দুই দেশের মধ্যে ভবিষ্যতে কোনও বিরোধ দানা বাধলে ইরানে হামলা চালানো হবে

সাক্ষাৎকারে সৌদি যুবরাজ তার দেশে বর্তমানে দুর্নীতির বিরুদ্ধে যে অভিযান চলছে, সে বিষয়েও কথা বলেছেন।

তার বিরোধীদের ওপর এই অভিযান চালিয়ে তিনি তার ক্ষমতাকে আরো কুক্ষিগত করার চেষ্টা করছেন- এধরনের অভিযোগকে তিনি হাস্যকর বলে উড়িয়ে দিয়েছেন।

সৌদি যুবরাজ বলেছেন, যাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে তাদের সৌদি রাষ্ট্রের কাছে প্রায় ১০ হাজার কোটি ডলার ফিরিয়ে দিতে হবে।

এছাড়াও, যুবরাজ বিন সালমান দেশটিতে ধর্মীয় আচার ও রীতি নীতি সংস্কারের ব্যাপারে তার কিছু পরিকল্পনার কথা তুলে সাক্ষাৎকারটিতে ধরেছেন।

সূত্র: রয়টার্স/আরএম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ