শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮

সহজেই চাকরি খুঁজে দেবে গুগল

OURISLAM24.COM
নভেম্বর ২৩, ২০১৭
news-image

আওয়ার ইসলাম :  অনেকেই গতানুগতিক পদ্ধতিতে চাকরি খুঁজতে খুঁজতে পেরেশান। চাকরী খোঁজাখুঁজির প্রক্রিয়াটি সহজ করতে নতুন কয়েকটি সুবিধা চালু করল সার্চ জায়ান্ট গুগল। গত বুধবার নভেম্বর চাকরি খোঁজার একটি নতুন টুল বা অ্যাপ ছাড়ার ঘোষণা দেয় গুগল।

নতুন পদ্ধতিতে গুগল ব্যবহার করে কেউ চাকরি খুঁজলে সার্চ রেজাল্টগুলোর নিচেই কোন চাকরির বেতন কত তা জানিয়ে দেওয়া হবে।

এর ফলে আর গুগলের দেখানো লিংকে ক্লিক করে ওই চাকরির বিজ্ঞাপনের খুঁটিনাটি দেখতে হবে না। শুরুতেই আপনি জেনে যাবেন ওই চাকরিতে আপনাকে প্রত্যাশা অনুযায়ী বেতন দেওয়া হবে কিনা।

একটি পোস্টে জানানো হয়েছে, চাকরির বিজ্ঞাপনে বেতনের পরিমাণ উল্লেখ করাটা বিশেষ গুরুত্বপূর্ণ। তা সত্ত্বেও, বর্তমানে আমেরিকার ৮৫ ভাগ চাকরির বিজ্ঞাপনে বেতনের পরিমাণ উল্লেখ করা থাকে না। সারা পৃথিবীজুড়েই এই প্রবণতাটি লক্ষ্যণীয়।

এই সমস্যা দূর করার জন্য গুগল কোনো একটি পদের নাম, চাকরির স্থান, নিয়োগদাতা এবং চাকরীজীবীদের ইতিহাস বিশ্লেষণ করবে। সেই তথ্য বিশ্লেষণ করে আপনি যে এলাকায় চাকরি করতে চান, সেখানে ওই কাজের জন্য কত বেতন দেওয়া হতে পারে তা আপনাকে জানিয়ে দেবে।

এই কাজের জন্য গুগল গ্লাসডোর, পে স্কেল, লিঙ্কড ইন ও আরও কয়েকটি ওয়েবসাইটের তথ্য বিশ্লেষণ করবে।

যেসব চাকরির বিজ্ঞাপনে বেতনের পরিমাণ উল্লেখ করা থাকবে না, সেগুলোর ক্ষেত্রেও সার্চ ইঞ্জিনটি ওই কাজের জন্য সাধারণত কত বেতন দেওয়া হয় তা দেখাবে। এর ফলে চাকরি প্রার্থী ওই প্রতিষ্ঠানের বেতন ও প্রচলিত বেতনের মধ্যে তুলনা করতে পারবেন।

কোনো চাকরির জন্য তাৎক্ষণিকভাবে আবেদন না করলেও সেই বিজ্ঞাপনের লিংক সেভ করে রাখা যাবে। এর ফলে পরে ইচ্ছা করলে আপনি ওই চাকরির জন্য আবেদন করতে পারবেন।

আরএম