শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করতে রুল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: একাত্তরে ঐতিহাসিক ভাষণ প্রদানের দিন ৭ মার্চকে কেন জাতীয় দিবস ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাই কোর্ট।

মন্ত্রী পরিষদ সচিব, অর্থ সচিব, স্বরাষ্ট্র সচিব, শিক্ষা সচিব, গণপূর্ত সচিব, সংস্কৃতি সচিবকে তিন সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

সোমবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মাদ উল্লাহের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক বশির আহমেদ রিট আবেদনটি দায়ের করেন।

হাই কোর্টে আইনজীবী বশির আহমেদ রিট আবেদনকারী পক্ষে নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

শুনানিতে বশির আহমেদ বলেন, “১৯৫টি দেশের সমন্বয়ে গঠিত ইউনেস্কো বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে স্বীকৃতি দিয়েছে। ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের সুপ্রিম কোর্ট দেশের ইতিহাস-ঐতিহ্য নিয়ে বিভিন্ন আদেশ দিয়েছেন। এ কারণে আমি রিট দায়ের করি।”

সোহরাওয়ার্দী উদ্যানের যেসব মঞ্চে ৭ মার্চ বঙ্গবন্ধু ভাষণ দেন, পাকিস্তান বাহিনী আত্মসমর্পণ করে ও ইন্দিরা গান্ধীকে সংবর্ধনা দেয়া হয়- সেসব মঞ্চ পুনর্নির্মাণ এবং বক্তব্যরত বঙ্গবন্ধুর আঙুল উঁচানো ভাস্কর্য কেন নির্মাণ করা হবে না তাও জানতে চাওয়া হয়েছে রুলে।

রুলের প্রেক্ষাপটে কী কী ব্যবস্থা নেয়া হয়েছে- সে বিষয়ে আগামী ১২ ডিসেম্বরের মধ্যে মন্ত্রী পরিষদ সচিব ও অর্থ সচিবকে হাই কোর্টে প্রতিবেদন দিতে বলা হয়েছে।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ