শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


‘শায়েখ চরমোনাইয়ের আপোসহীন ভূমিক ইসলামী বিপ্লবের জন্য মডেল হয়ে থাকবে’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

কুমিল্লা থেকে মুনীর হুসাইন

মাওলানা সৈয়দ মুহাম্মদ ফজলুল করীম রহ.-এর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভায় বিশিষ্ট রাজনীতি ও শিক্ষাবিদগণ উপস্থিত ছিলেন, সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মাওলানা মুহাম্মদ তৈয়্যব সাহেব বলেন, মাওলানা সৈয়দ মুহাম্মদফ জলুল করীম রহ.-এর আপোসহীন ভূমিকা অাসন্ন ইসলামী বিপ্লবের জন্য মডেল হয়ে থাকবে।

তিনি ছিলেন আপোসহীন রাজনৈতিক মহাপুরুষ। তাঁর আপোসহীনতার কারণে প্রচলিত দূষিত, কলুষিত ও নোংরা রাজনীতিতে তাঁকে আচ্ছন্ন করতে পারেনি। তিনি ইসলামবিরোধী নারী নেতৃত্ব ও প্রচলিত রাজনীতির উর্ধ্বে সহীহ ইসলামী ধারার প্রবর্তক ছিলেন। তিনি ছিলেন মুসলিম চেতনাবোধ জাগরণের পথিকৃত।

বিশেষ অতিথির বক্তব্যে মাওলানা হারুনুর রশীদ শরাফতী বলেন, বাংলাদেশের মুসলমানদের মুসলিম চেতনাবোধ জাগ্রত করতে আধ্যাত্মিকতা ও রাজনীতির সবক দিয়ে নতুনধারার দৃষ্টভঙ্গি সৃষ্টি করেছিলেন মাওলানা সৈয়দ মুহাম্মদ ফজলুল করীম শায়েখ চরমোনাই রহ.।

মুসলমানদের মহান শ্রষ্টার দিকে ফিরে যেতে ‘তাঅা'ল্লুক মাঅা'ল্লা’ (আল্লার সাথে সর্ম্পকের) থিওরী দিয়েছিলেন। তাঁর লাখ লাখ অনুসারীদেরকে আধ্যাত্মিকবাদের শিক্ষা প্রদানের মাধ্যমে দুনিয়া ও পরজগতে শান্তি লাভের কথা বলেছেন।

১৭ নভেম্বর সকাল ৯টায় ইসলামী যুব আন্দোলন কুমিল্লা জেলা উত্তরের সভাপতি মাওলানা এস.এম. তাজুল ইসলাম এর সভাপতিত্বে ইসলামী আন্দোলন বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা পীরে কামেল আলহাজ্ব মাওলানা সৈয়দ মুহাম্মদ ফজলুল করীম (পীর সাহেব চরমোনাই) রহ. এর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা কুমিল্লাস্থ কচুয়া চৌমুহন আইএবি মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ কুমিল্লা জেলা উত্তর শাখার সংগ্রামী সভাপতি বিশিষ্ট আলেমেদ্বীন আলহাজ্ব মাওলানা মুহাম্মদ তৈয়্যব।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ কুমিল্লা জেলা উত্তরের নব নির্বাচিত আহবায়ক কুমিল্লা সড়ক ও জনপথ ভবন জামে মসজিদের সম্মানিত ইমাম ও খতিব, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন কুমিল্লা জেলা উত্তরের সাবেক প্রতিষ্ঠাতা সভাপতি মাওলানা হারুনুর রশীদ শরাফতী, ইসলামী আন্দোলন বাংলাদেশ কুমিল্লা জেলা উত্তরের সহ-সভাপতি মাওলানা কাজী শামসুল হক, জয়েন্ট সেক্রেটারী ও সাবেক ছাত্রনেতা মাওলানা মুহাম্মদ নূর হোসাইন, জেলা পূর্বের সহ সাংগঠনিক সম্পাদক মাওলানা গাজী মুহাম্মদ মুনীর হুসাইন, প্রচার সম্পাদক বিশিষ্ট ইসলামী সংগীত শিল্পী, প্রিন্সিপাল মাওলানা মীর ইকবাল হুসাইন অাল আজাদ।

এছাড়া আরো উপস্থিত ছিলেন ইশা ছাত্র আন্দোলন কুমিল্লা জেলা উত্তরের সংগ্রামী সভাপতি কে.এম. হুমায়ুন কবির, ইসলামী যুব আন্দোলন কুমিল্লা জেলা উত্তরের সহ-সভাপতি হাফেজ মাওলানা নাজির আহমদ ফাহিম, সাধারণ সম্পাদক মাওলানা এনামুল হক মজুমদার, সাংগঠনিক সম্পাদক ডা. এস.এম. আতিকুল ইসলাম, দফতর সম্পাদক মাওলানা আব্দুল্লাহ আল ফাহাদ, অর্থ সম্পাদক ডা. মুহাম্মদ ইসহাক হোসেন, প্রকাশনা সম্পাদক ডা. সাঈদ হায়দার (রুবেল), যুব কল্যাণ ও কর্ম সংস্থান সম্পাদক মুহাম্মদ নজরুল ইসলাম, শিক্ষা ও সংস্কৃতি সম্পাদক সংগীত শিল্পী হাফেজ মাহবুব গাজী, সমাজকল্যাণ সম্পাদক ডা. কাজী জলিল হোসেন, উপসম্পাদক মুহাম্মদ ফয়েজ উল্লাহসহ ইসলামী যুব আন্দোলনের অন্যান্য নেতৃবৃন্দ।


সম্পর্কিত খবর