বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’ মালয়েশিয়ার সিটি ইউনিভার্সিটিতে সম্পন্ন হলো বিয়াম'র চ্যাপ্টার কমিটি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার

রাসুল সা. কে অবমাননাকারী ব্লগারের মৃত্যুদণ্ডের দাবিতে উত্তাল মৌরিতানিয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুজাহিদুল ইসলাম
অনুবাদক, আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ-পশ্চিম আফ্রিকার ইসলামি প্রজাতন্ত্র মৌরিতানিয়ায় রাসুল সা. কে অবমাননাকারীর মৃত্যুদণ্ড নিশ্চিত করতে আন্দোলন করছে দেশের সর্বস্তরের মুসলিম জনগণ।

সাবেক গভর্নরের কারাবন্দী পুত্র ওয়ালেদ আমখিতিরকে দেয়া নিম্ন আদালত ও হাইকোর্ট মৃত্যুদণ্ড প্রদান করেন। কিন্তু সুপ্রিম কোর্ট তার মৃত্যুদণ্ড নাকচ করে ২ বছর কারাদণ্ড ও ৫০,০০০ উকিয়া জরিমানার লঘুদণ্ড দেন।

আদালতের এ সিদ্ধান্তে শতভাগ মুসলমানের দেশ মৌরতানিয়া বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

শুক্রবার জুমার পরে মৌরিতানিয়ার রাজধানী নুওয়াটশুতসহ দেশের বিভিন্ন অঞ্চলে বিক্ষোভ করেন মুসলিম জনতা।

আল-জাজিরা জানায়, মৌরিতানিয়ার নিরাপত্তা বাহিনী রাজধানী নুওয়াটশুতের বিভিন্ন এলাকায় আলেমদের বিভিন্ন ফোরাম ও জনসংগঠনের ডাকা শান্তিপূর্ণ প্রতিবাদ সভা কাদুনে গ্যাস ছুঁড়ে ছত্রভঙ্গ করে দেয়।

الشرطة فرقت المتظاهرين وأوقفت بعضهم قبل أن تطلقهم لاحقا (الجزيرة)

রুশ সংবাদ সংস্থা স্পুটনিক জানায়, মসজিদের ইমাম ও ফকিহদের ডাকা প্রতিবাদ সমাবেশ প্রেসিডেন্ট প্রাসাদের দিকে অগ্রসর হলে নিরাপত্তা বাহিনীর লাঠিচার্জ ও কাদুনে গ্যাসে বেশ কিছু মানুষ আহত হয় এবং কতককে গ্রেফতার করা হয়, যদিও পরবর্তীতে তাদের ছেড়ে দেয়।

মৌরিতানিয়ার আলেমদের বিভিন্ন সংগঠন বলে, প্রাদেশিক উচ্চ আদালতের এই রায় জাতির অনুভূতির সাথে তামাশার শামিল। তারা মনে করেন, আইন বহির্ভূত এই রায় পাশ্চাত্যের দূতাবাসগুলোকে খুশি করার জন্য দেয়া হয়েছে।

তারা আরো বলেন, ইসলামী প্রজাতন্ত্র মৌরিতানিয়ার উচ্চ আদালত কর্তৃক রাসুল সা. এর অবমাননাকারীর ব্যাপারে দেয়া রায় একজন ফুটবল খেলোয়াড়কে অবমাননা করার রায়ের মতো, যা মৌরিতানিয়ার জাতির জন্য বড়ই লজ্জাজনক।

অবশ্য মৌরিতানিয়ার প্রসিকিউশন জানিয়েছেন, তারা রায় ঘোষণার সাথে সাথে সর্বোচ্চ আদালতে একটি পিটিশন দায়ের করেছেন। তাই ওয়ালেথ আমখিতির এখনই ছাড়া পাচ্ছে না।

অন্যদিকে আল-জাজিরা জানায়, ওয়ালেথ আমখিতির ২০১৪ সাল হতে ৪ বছর কারাগারে থাকায় ধারণা করা যাচ্ছে তার ২ বছর কারাদণ্ড হওয়াতে এবং জরিমানার ৫০,০০০ উকিয়া ২ বছরের কারাদণ্ডের বিনিময় হওয়াতে সে এখনই মুক্তি পেতে পারে।

সাবেক গভর্নরের ছেলে ২০০৪ সালে রাসুল সা. কে নিয়ে ফেসবুকে অবমাননামূলক স্ট্যাটাস দিলে মৌরিতানিয়া অশান্ত হয়ে ওঠে। পরবর্তীতে স্থানীয় নিম্ন আদালত তাকে পাথর ছুঁড়ে মৃত্যুদণ্ডাদেশ কার্যকরের আদেশ দেয় এবং প্রাদেশিক হাইকোর্ট মৃত্যুদণ্ডাদেশের এই রায় বহাল রাখে।

অবশ্য সে আদালতে তার তাওবার কথা জানায় এবং আল্লাহ ও তার রাসুল মুহাম্মাদ সা. এর উপর তার গভীর আস্থা ও বিশ্বাসের কথা প্রকাশ করে।

مظاهرات في موريتانيا

কিন্তু মৌরিতানিয়ার প্রধান মুফতি শায়খ আহমাদ আল মুরাবিথ বলেন, যে ব্যক্তি কোন নবী ও ফেরেশতাদেরকে গালি দেয় তার তাওবা কবুল করা হবে না। আর যদি সে তওবা করেও তাহলে তার মৃত্যুদণ্ড মাফ হতে পারে না, তবে মুসলমানের উপর হদ কায়েম হলে তার জানাজা দাফন-কাফনের ব্যাপারে যে পন্থা অবলম্বন করা হয় তার ক্ষেত্রেও সেটা করা হবে।

অন্যদিকে ওয়ালেদ আমখিতিরের পিতা ফরাসি গণমাধ্যম ফ্রান্স২৪ কে জানায়, তার সন্তানের উপর পূর্বের আদালতগুলো অবিচার করেছে। এই দেশব্যাপী বিক্ষোভে চরমপন্থী, উগ্র দলগুলো ভর করেছে। তাদের লক্ষ্য সরকারের বিরোধীতা করা।

সূত্র : আল জাজিরা, আল আখবার, স্পুটনিক ও ফ্রান্স২৪


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ