শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


দেশের সেরা ১০ প্রাইভেট বিশ্ববিদ্যালয়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নিহার মামদুহ
প্রতিবেদক

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ওপর করা গবেষণায় শীর্ষ স্থান অধিকার করেছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়। গবেষণাটি পরিচালনা করেছে ওআরজি কোয়েস্ট রিসার্চ লিমিটেড।

র‌্যাংকিংয়ের ২য় ও ৩য় স্থানে রয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি ও ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ।

গতকাল শুক্রবার গবেষণার ফল প্রকাশ করা হয়।

র‌্যাংকিংয়ে ৪র্থ স্থানে আছে আহছানউল্লা ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, ৫ম স্থানে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ, ৬ষ্ঠ স্থানে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ, ৭ম স্থানে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ৮ম স্থানে দি ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, ১০ম স্থানে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং ১০ম স্থানে রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

গবেষণার মূল লক্ষ্য হলো বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে একটি র‌্যাংকিংয়ের আওতায় আনা। যদিও ৮৩টি বিশ্ববিদ্যালয়ের ওপর এই গবেষণা পরিচালিত হয়নি। যে ১৫টি বিশ্ববিদ্যালয়কে সরকার কালো তালিকাভুক্ত করেছে, সেগুলোকে এই র‌্যাংকিংয়ের আওতায় আনা হয়নি।

এ ছাড়া যেসব বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম ২০১২ সালের পর শুরু হয়েছে এবং এখন পর্যন্ত কোনো সমাবর্তন হয়নি, সেগুলোকেও এ গবেষণায় অন্তর্ভুক্ত করা হয়নি। এমন বিশ্ববিদ্যালয়ের সংখ্যা প্রায় ২০টি।

জানা গেছে, গবেষণায় ফ্যাকচুয়াল ও পারসেপচুয়াল ডাটা থেকে প্রাপ্ত স্কোরের সমন্বয়ে চূড়ান্ত র‌্যাংকিং করা হয়েছে। এর মধ্যে ফ্যাকচুয়াল থেকে ৪০ শতাংশ এবং পারসেপচুয়াল থেকে ৬০ শতাংশ স্কোর নিয়ে মোট ১০০ স্কোরের মধ্যে ইউনিভার্সিটিগুলোর র‌্যাংকিং নির্ধারণ করা হয়েছে। ফ্যাকচুয়াল ডাটার ক্ষেত্রে ইউজিসি থেকে প্রাপ্ত ২০১৪ সালের তথ্য নেওয়া হয়েছে।

অন্যদিকে পারসেপচুয়ালের ক্ষেত্রে ইউনিভার্সিটির একাডেমিকস (ডিন, বিভাগীয় প্রধান, অধ্যাপক, রেজিস্ট্রার) এবং চাকরিদাতা প্রতিষ্ঠানগুলোর মানবসম্পদ বিভাগের কর্মকর্তাদের ওপর জরিপ পরিচালিত হয়।

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ