শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ছুটি শেষ প্রধান বিচারপতির, কি করবেন তিনি?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

কাল শুক্রবার শেষ হয়েছে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ৩৯ দিনের ছুটি। তিনি নতুন ছুটির করেছেন কিনা তা এখনো স্পষ্ট নয়। আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ছুটি না বাড়ালে এখন থেকে প্রধান বিচারপতি অনুস্থিত হিসেবে গণ্য হবে।

সে ক্ষেত্রে সাংবিধানিক নিয়মানুসারে যিনি কর্মে প্রবীণ তিনিই অনুরূপ কার্যভার পালন করবেন।

তবে জানা গেছে, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা গতকাল শুক্রবার সিঙ্গাপুর থেকে কানাডা গেছেন। এর আগে অস্ট্রেলিয়া থেকে গত সোমবার রাতে সিঙ্গাপুরে পৌঁছান তিনি। কানাডায় প্রধান বিচারপতির ছোট মেয়ে আশা সিনহা থাকেন।

এর আগে গত বৃহস্পতিবার আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছিলেন, তিনি (প্রধান বিচারপতি) যদি ছুটির আবেদন না করেন বা ছুটির কথা অবহিত না করেন, তাহলে ‘হি উইল বি অ্যাবসেন্ট উইদাউট লিভ’ (তিনি ছুটি ছাড়া অনুপস্থিত আছেন)।

এক্ষেত্রে সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি ব্যবস্থা নেবেন। সেখানে অনুপস্থিতির কথা স্পষ্টভাবে উল্লেখ আছে।

সংবিধানে ৯৭ অনুচ্ছেদে আছে, ‘প্রধান বিচারপতির পদ শূন্য হইলে কিংবা অনুপস্থিতি, অসুস্থতা বা অন্য কোনো কারণে প্রধান বিচারপতি তাহার দায়িত্বপালনে অসমর্থ বলিয়া রাষ্ট্রপতির নিকট সন্তোষজনকভাবে প্রতীয়মান হইলে ক্ষেত্রমত অন্য কোনো ব্যক্তি অনুরূপ পদে যোগদান না করা পর্যন্ত কিংবা প্রধান বিচারপতি স্বীয় কার্যভার পুনরায় গ্রহণ না করা পর্যন্ত আপিল বিভাগের অন্যান্য বিচারকের মধ্যে যিনি কর্মে প্রবীণতম, তিনি অনুরূপ কার্যভার পালন করিবেন।’


সম্পর্কিত খবর