বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


গির্জায় নামাজ পড়তে পারবে মুসলিমরা : সৌদি মুফতি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম
ডেস্ক

সৌদি আরবের ‘কাউন্সিল অব সিনিয়র স্কলার’ এর সদস্য আব্দুল্লাহ বিন সুলাইমান আল মানিয়া ফতোয়া দিয়েছেন মুসলমানরা গির্জায় গিয়েও নামাজ পড়তে পারবে। কারণ, পৃথিবী আল্লাহর সৃষ্টি। পৃথিবীর সব মাটি পবিত্র। তাই মুসলমানরা গির্জায় গিয়েও নামাজ পড়তে পারবে। গির্জায় গিয়ে নামাজ পড়তে কোনো বাধা নেই।

সৌদি আরবের স্থানীয় গনমাধ্যম আরব নিউজ আল আনবা পত্রিকার বরাত এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করেছে।

আল মানিয়া তার ফতোয়ায় বলেন, মুসলমানরা খ্রিস্টানদের সম্পর্কে জানার জন্যও গির্জায় যেতে পারবে। খ্রিস্টানরাও মসজিদুল হারাম বাদে অন্য সব মসজিদে যেতে পারবে।

একটি অনুষ্ঠানে মুহাম্মদ সা. মসজিদের মধ্যে নজরানের খ্রিস্টানদের দাওয়াত করে এনেছিলেন। এবং মসজিদের মধ্যে খ্রিস্টানদের তাদের নিজেদের ধর্মীয় আচারের অনুমোদন দিয়েছিলেন। অন্য ধর্মালম্বীদের সাথে মুহাম্মাদ সা. এর ব্যবহার  সৌহার্দপূর্ণ ছিল উল্লেখ করে তিনি একথা বলেন।

তিনি আরো বলেন,   ইসলাম হচ্ছে শান্তি ও ক্ষমার ধর্ম। এখানে সংঘাতের কোনো সুযোগ নেই। মুসলমানদের উচিত সত্যিকার ইসলামের প্রচার করা, যা মুহাম্মদ সা. করেছেন। ইসলামে সাম্প্রদায়িক সম্প্রীতিকে প্রাধান্য দেয়া হয়েছে। মৌলিক ইবাদতের ক্ষেত্রে মুসলমানদের মধ্যে কোনো পার্থক্য নেই। কিন্তু গোষ্ঠীগত পার্থক্য আছে।

আল মানিয়া ইসলামে সম্প্রীতির উপমা পেশ করে বলেন, সম্প্রীতি ও সৌহার্দের মাধ্যমে মুসলিম বণিকরা মালেয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ পৃথীবির বিভিন্ন দেশে ইসলাম ছড়িয়ে দিয়েছে।

প্রসঙ্গত, ১০ বছর আগেও আল মানিয়া এক বিবৃতিতে মুসলমানদের গির্জায় গিয়ে নামাজ পড়তে কোনো বাধা নেই বলে উল্লেখ করেছিলেন।

ওই বিবৃতিতে হযরত ওমর(রা. একবার জেরুজালেম গিয়েছিলেন এবং সেখানে তিনি গির্জায় বা অন্য ধর্মের লোকদের সঙ্গে ইবাদত কেন্দ্রে একত্রিত হতে আপত্তি করেন বলে উল্লেখ করা হয়।

তখন ওমর রা. গির্জার বাইরে নামাজ পড়েছিলেন। তারপর সেখানে ওমর (রা.) এর নামে একটি মসজিদ তৈরি হয়। তবে ওমর রা. গির্জায় নামাজ পড়া যাবে না এমন কোনো কথা বলেননি বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

আরএম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ