সোমবার, ২৫ জুন ২০১৮

আকস্মিক সৌদি আরব সফরে ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ

OURISLAM24.COM
নভেম্বর ১০, ২০১৭
news-image

সৌদি আরব ও লেবাননের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে আকস্মিক সৌদি সফরে গেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি জীবনের আশঙ্কায় রিয়াদ থেকে পদত্যাগের ঘোষণা দেয়ার কয়েক দিনের মধ্যে সৌদি সফরে গেলেন ম্যাক্রোঁ।

এদিকে, সম্প্রতি লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি পদত্যাগ করেন। অনেকেই ধারণা করছেন, সৌদি আরবের চাপে পড়ে হারিরির এই পদত্যাগ। এ ঘটনায় দেশটিতে সঙ্কট তৈরি হয়েছে। ফরাসি প্রেসিডেন্টের হঠাৎ সৌদি সফরের উদ্দেশ্যে, লেবাননে স্থিতিশীলতা ফিরিয়ে আনার বিষয়ে আলোচনা করা।

হারিরির পরিস্থিতি নিয়ে অনিশ্চয়তা ‍সৃষ্টি হয়েছে, গুজব শোনা যাচ্ছে তাকে রিয়াদে আটকে রাখা হয়েছে। ম্যাক্রোঁ বৃহস্পতিবার বলেন, হারিরির সঙ্গে তার কথা হয়েছে তবে সে বিষয়ে কোনো বিস্তারিত প্রকাশ করেননি। ফরাসি পররাষ্ট্র মন্ত্রী বলেন, ফ্রান্স মনে করে হারিরি মুক্তভাবেই রিয়াদে অবস্থান করছেন।

বৃহস্পতিবার ইমানুয়েল ম্যাক্রোঁ সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে দেখা করেছেন। ইমানুয়েল ম্যাক্রোঁ তার এ সফরে সৌদি নেতাদের সঙ্গে ইয়েমেনের সঙ্কট নিয়েও আলোচনা করবেন। কারণ যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে সাহায্য পাঠানোর সমস্ত রাস্তা সোমবার বন্ধ করে দিয়েছে সৌদি আরব। ইয়েমেন রিয়াদে থেকে ক্ষেপণাস্ত্র ছোড়ার পর এমন সিদ্ধান্ত সৌদি আরব এ কঠোর পদক্ষেপ নেয়।

আরএম