শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


রংপুর সিটিতে ভোট ২১ ডিসেম্বর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : রংপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২১ ডিসেম্বর। দ্বিতীয়বারের মতো এই সিটি করপোরেশনে ভোট অনুষ্ঠিত হতে যাচ্ছে।

আজ রবিবার ৫ নভেম্বর দুপুরে আগারগাঁও নির্বাচন কমিশন কার্যালয়ের রংপুর সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।

ঘোষিত তফসিল অনুযায়ী প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়া শেষ তারিখ ২২ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই–বাছাই আগামী ২৫ ও ২৬ নভেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে ৩ ডিসেম্বর পর্যন্ত। প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হবে ৪ ডিসেম্বর।

এ নির্বাচন আয়োজনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পেয়েছেন রংপুরের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সুভাষ চন্দ্র সরকারকে। তার সঙ্গে থাকছেন ১১ জন সহকারী রিটার্নিং কর্মকর্তা।

২০১২ সালের ২০ ডিসেম্বর প্রথমবারের মতো রংপুর সিটি করপোরেশনে ভোট হয়। নির্বাচিত জনপ্রতিনিধিদের ৫ বছর মেয়াদ পূর্ণ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে। সে হিসাবে ২০১৮ সালের ১৮ মার্চের মধ্যে রংপুরে নির্বাচন করতে হবে।

প্রসঙ্গত, এ সিটি করপোরেশনে বর্তমানে ভোটার রয়েছে ৩ লাখ ৮৮ হাজার ৪২১ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৯৬ হাজার ৬৫৯ এবং নারী ১ লাখ ৯১ হাজার ৭৬২ জন। সম্ভাব্য ভোটকেন্দ্র ১৯৬টি, ভোটকক্ষ ১ হাজার ১৭৭টি।

২০১২ সালের ডিসেম্বরে এই সিটি করপোরেশন প্রথমবারের মতো ভোট অনুষ্ঠিত হয়। ওই সময় সিটি নির্বাচন দলীয় প্রতীকে হতো না। তবে এবার দলীয় প্রতীকে ভোট অনুষ্ঠিত হবে।

আরএম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ