বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা ফের ৩ দিনের হিট অ্যালার্ট জারি, হতে পারে বৃষ্টি যুদ্ধ কখনোই কোনো সমাধান দিতে পারে না: প্রধানমন্ত্রী সব ডিসি-এসপির সঙ্গে ইসির বৈঠক বৃহস্পতিবার ‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু

১১ দিনের এশিয়া সফরে ডোনাল্ড ট্রাম্প

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : দীর্ঘ ১১ দিনব্যাপী এশিয়া সফর শুরু করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ সফরে তিনি জাপান, দক্ষিণ কোরিয়া, চীন, ভিয়েতনাম ও ফিলিপপাইনে যাবেন।

গত ২৫ বছরের মধ্যে এশিয়ায় এটাই কোনো মার্কিন প্রেসিডেন্টের দীর্ঘ সফর বলে শনিবার বিবিসি অনলাইন জানিয়েছে।

পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কার্যক্রম পরিচালনা ইস্যুতে উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনাপূর্ণ সম্পর্ক নিয়ে এ সফরে সংশ্লিষ্টদের দেশের শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনা করার কথা রয়েছে।

পিয়ংইয়ংয় ইস্যুতে দক্ষিণ কোরিয়া, জাপান ও চীনকে ঐক্যবদ্ধ হয়ে আরো শক্তিশালী অবস্থান নেওয়ার প্রত্যাশার কথা জানেয়েছেন ট্রাম্প।

এই সফরের অংশ হিসেবে ডোনাল্ড ট্রাম্প দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে মার্কিন সেনা কমপ্লেক্সে পরিদর্শন করবেন। ভিয়েতনামে অনুষ্ঠেয় এশিয়া প্যাসিফিক ইকোনোমিক কো-অপারেশন সামিটে যোগ দেবেন। পরে তিনি ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় দক্ষিণ পূর্ব এশীয় দেশগুলির শীর্ষ সম্মেলনে বক্তব্য রাখবেন।

১৯৯১ সালের শেষ দিকে এবং ১৯৯২ সালের শুরুতে এশিয়ায় সর্বশেষ মার্কিন প্রেসিডেন্ট হিসেবে এমন দীর্ঘ সফর করেন জর্জ এইচ ডাব্লিউ বুশ।

আরএম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ